বৃহৎ স্বার্থে জাতিকে সঠিক পথে পরিচালিত করতে ওলামায়ে কেরামদের ঐক্যবদ্ধ ভূমিকা পালন করতে হবে বলে জানিয়েছন জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা রফিকুল ইসলাম খান।

তিনি বলেন, আপনাদের একটি কথা স্মরণ করিয়ে দিতে চাই, কারো দাস হয়ে থাকার মাঝে কোনো সার্থকতা নেই। সাময়িক কিছু সুযোগ-সুবিধা পাওয়া গেলেও প্রকৃত অর্থে শেষ পরিণতিতে সেখানে সুখকর কোনো কিছু আশা করা অসম্ভব। 

জামায়াতে ইসলামী ঢাকা মহানগর দক্ষিণের উলামা বিভাগের উদ্যোগে দেশবরেণ্য দাঈ, মুফাসসির ও ওয়ায়েজদের নিয়ে রাজধানীতে অনুষ্ঠিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

ঢাকা মহানগর দক্ষিণের উলামা বিভাগের সভাপতি মাওলানা অধ্যক্ষ মোশাররফ হোসাইনের সভাপতিত্বে এবং বাংলাদেশ মাজলিসুল মুফাসসিরিন ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মুহাদ্দিস মাহমুদুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ।
 
মাওলানা রফিকুল ইসলাম খান বলেন, আলেমরা হচ্ছেন এ জাতির রাহবার, ওলামায়ে কেরামদের বাংলাদেশের সাধারণ মানুষ হৃদয় দিয়ে ভালোবাসে। বাংলাদেশে ঈমান নিয়ে যদি বেঁচে থাকতে হয়, সত্যিকারভাবে ঈমানের হক আদায় করতে হয়, তাহলে এখানে সম্মানিত ওলামায়ে কেরামদের মাথা উঁচু করে দাঁড়িয়ে হকের উপর অবিচল থাকতে হবে।

তিনি বলেন, এই দেশে ওলামায়ে কেরামদের বাদ দিয়ে যে বা যারা যেটাই করতে চাই বা করুক না কেন তা তাদের জন্য অসম্ভব বিষয় হবে। ইসলামী মূল্যবোধের ভিত্তিতে জনগণকে সঠিক দিক-নির্দেশনা দেওয়ার জন্য ওলামায়ে কেরামরা হচ্ছেন জাতির বাতিঘরের ন্যায়। দেশের ওলামায়ে কেরামদের বাদ দিয়ে ইসলামের নামে এদেশে কোনো কাজ সফল হবে না। 

দীর্ঘ সময় কারাভোগ করা এ নেতা বলের, জামায়াতে ইসলামী এই জাতিকে ঐক্যবদ্ধ করার স্বপ্ন দেখে। সে কাজে ওলামায়ে কেরামরা হবেন আলোকবর্তিকা। পরস্পর সমালোচনার পরিবর্তে সংশোধনের উদ্দেশ্যে ভূমিকা পালন করতে হবে। জাতিকে সামনের দিকে এগিয়ে নিতে আলেমদের বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে। এ জাতির জন্য অনেক বড় কাজ করবার দায়িত্ব আপনাদের উপরে ন্যস্ত আছে। 

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি ড. আব্দুল মান্নান, মাজলিসূল মুফাসসিরিনের কেন্দ্রীয় সভাপতি অধ্যক্ষ মাওলানা আব্দুল হামিদ, ঢাকা মহানগরী উত্তরের উলামা বিভাগের সভাপতি ড. হাবিবুর রহমান ও সেক্রেটারি মাওলানা নোমান, মাজলিসূল মুফাসসিরিনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি শাহ আরিফ বিল্লাহ সিদ্দিকী, ঢাকা মহানগরী দক্ষিণের উলামা বিভাগের সেক্রেটারি অধ্যক্ষ শহীদুল্লাহ, মাজলিসূল মুফাসসিরিন ঢাকা মহানগরী উত্তরের সভাপতি মাওলানা ফখরুদ্দিন, ঢাকা মহানগরী দক্ষিণের বিভাগীয় সেক্রেটারি ড. জাকারিয়া নুর , মাওলানা জাকির হোসেন, মুফাসসির আবুল কাশেম গাজী, মাওলানা লুৎফর রহমান, মাওলানা রফিকুল ইসলাম মিয়াজী, মুফতি মিজানুর রহমান, হাফেজ মাওলানা কাজী জালাল উদ্দিন, মুফতি নূরুজ্জামান নোমানী, মাওলানা আবু হানিফ নেসারি, মুফতি তাজুল ইসলাম কাউসার, মুফতি আব্দুল কাহহার সিদ্দিকী, মাওলানা মাসুম বিল্লাহ মাদানী, মাওলানা মোস্তাফিজুর রহমান, মাওলানা শাহিন হোসাইন চাঁদপুরী সহ দেশবরেণ্য মুফাসসির বৃন্দ।

জেইউ/এসকেডি