মে দিবসে শ্রমমূল্য বৈষম্য দূর করার দাবি জানিয়েছেন নতুনধারা বাংলাদেশের (এনডিবি) নেতারা। মহান মে দিবস উপলক্ষ্যে ৩০ এপ্রিল নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে নিহত শ্রমিকদের স্মরণে প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে শুরু হয় এ কর্মসূচি। পরে এর দ্বিতীয় দিন ১ মে-তে নারীর শ্রমমূল্য বৈষম্য দূর করার দাবিতে সমাবেশ অনুষ্ঠিত হয়।

বুধবার (১ মে) তোপখানার কার্যালয়ের সামনে অনুষ্ঠিত এই কর্মসূচিতে সভাপতিত্ব করেন নতুনধারার চেয়ারম্যান মোমিন মেহেদী।

এতে বক্তব্য রাখেন প্রেসিডিয়াম মেম্বার রেজাউল করিম নাসির তালুকদার, সিনিয়র ভাইস চেয়ারম্যান শান্তা ফারজানা, ভারপ্রাপ্ত মহাসচিব নিপুন মিস্ত্রী, ভাইস চেয়ারম্যান ডা. নূরজাহান নীরা, যুগ্ম মহাসচিব মনির জামান, সদস্য আফতাব মন্ডল, গাজী মনসুরসহ অনেকে।

এসময় নেতারা বলেন, বাংলাদেশের শ্রমিকদের জন্য মায়াকান্না না করে এই মে দিবসেও যে সকল প্রতিষ্ঠান খোলা রেখেছে, শ্রমিকদেরকে কাজ করিয়েছে, সেই সকল প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিন। চা বাগান, বিড়ির কারখানাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে নারী শ্রমিকদেরকে পুরুষ শ্রমিকদের চেয়েও পারিশ্রমিক কেন কম দেওয়া হয়, তা খতিয়ে দেখে এই বৈষম্য দূরীকরণে পদক্ষেপ নিন। পাশাপাশি শ্রমিকদের সন্তানদের সুশিক্ষা নিশ্চিতকল্পে শিক্ষা প্রতিষ্ঠানে টিউশনসহ সকল সুবিধা বিনামূল্যে দেওয়ার ব্যবস্থা করুন। 

পিএইচ