জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেছেন, ক্ষমতার মোহে অন্ধ আওয়ামী লীগ এখন আর কোনো জাতীয়তাবাদী শক্তি নয়। আওয়ামী লীগ মুক্তিযুদ্ধের চেতনা ও জাতীয় স্বার্থ বিসর্জন দিয়ে ক্ষমতা ধরে রাখাকেই একমাত্র রাজনৈতিক লক্ষ্য নির্ধারণ করে ফেলেছে।

শনিবার (৩০ মার্চ) দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও সীমান্ত হত্যার প্রতিবাদে এবং গণবিরোধী সরকারের পদত্যাগের দাবিতে আয়োজিত বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন।

স্বপন বলেন, সশস্ত্র মুক্তি সংগ্রামের মাধ্যমে অর্জিত রাষ্ট্র পরিচালনার দর্শনকে আওয়ামী লীগ ছুড়ে ফেলে দিয়েছে। জনসমর্থনহীন সরকার দ্বারা রাষ্ট্রের বর্তমান ও ভবিষ্যৎ প্রতিনিয়ত লুণ্ঠিত হচ্ছে। সুতরাং জাতীয় আকাঙ্ক্ষা ও গণবিরোধী শক্তি হিসেবে আওয়ামী লীগকে চিহ্নিত করে বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তোলার মাধ্যমে জাতীয় রাজনীতিকে পুনর্গঠন করতে হবে।

বিক্ষোভ সমাবেশে দলের সিনিয়র সহ-সভাপতি তানিয়া রব বলেন, সরকার বর্জন এবং অপসারণে দ্বিতীয় মুক্তিযুদ্ধ শুরু হয়ে গেছে। দেশের স্বাধীনতা এবং সার্বভৌমত্ব সুরক্ষার প্রয়োজনে দ্বিতীয় মুক্তিযুদ্ধের বিকল্প নেই। দেশের প্রত্যেকটি নাগরিককে দেশ ও মানুষ বাঁচানোর স্বার্থে স্ব স্ব জায়গা থেকে দ্বিতীয় মুক্তিযুদ্ধে জড়িত হতে হবে।

জেএসডির ঢাকা মহানগরের সমন্বয়ক ও সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারীর সভাপতিত্বে এ সময় আরও বক্তব্য রাখেন সহসভাপতি অ্যাডভোকেট কে এম জাবির, যুগ্ম সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন, সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ আল তারেক। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়।

আরএইচটি/এসকেডি