বেইলি রোডে গ্রিন কজি কটেজ ভবনে আগুনের ঘটনায় শোক প্রকাশ ও নিরাপত্তা অবহেলার জন্য দায়ীদের শাস্তি দাবি করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)।

শুক্রবার (১ মার্চ) এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ বলেন, বারবার দুর্ঘটনা ঘটে আর নিরীহ মানুষের প্রাণ যায়। কিন্তু সরকার ও দায়িত্বপ্রাপ্ত প্রশাসনের কারো কোনো টনক নড়ে না। ইতোপূর্বে নিমতলীর অগ্নিকাণ্ডে ১২০ জন, ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি চকবাজারের চুড়িরহাট্টি এলাকায় অগ্নিকাণ্ডে ৭১ জন, ২০১৯ সালের ২৮ মার্চ বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডে ২৭ জন, ২০২১ সালের মগবাজারে অগ্নিকাণ্ডে ১২ জন নিহত এবং ২০২৩ সালের ৪ এপ্রিল বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ফলে সহস্রাধিক মানুষ সর্বস্ব হারিয়েছেন। সেই সব অগ্নিকাণ্ড থেকে শিক্ষা নিলে এই ধরনের ভয়াবহ বিপর্যয় এড়ানো যেত।

তিনি বলেন, একেকটি ঘটনার পর লোক দেখানো তদন্ত কমিটি গঠন করা হয় যার রিপোর্ট কখনো আলোর মুখ দেখে না। অগ্নিকাণ্ডের সূত্রপাত কোথা থেকে, দায়ী কে বা কারা তা প্রকাশ পায় না, এবং কোনো দায়ীদের আজ পর্যন্ত শাস্তি হয়নি। আবার কোনো তদন্ত কমিটি দুর্ঘটনা রোধে যদি কোনো সুপারিশ করে তাও বাস্তবায়নে সরকার প্রশাসনের কোনো উদ্যোগ নেই। ফলে একের পর এক এ ধরনের অগ্নিকাণ্ড ঘটে চলেছে আর সাধারণ মানুষের মৃত্যু ঘটছে। এসব আগুনের ঘটনায় প্রমাণিত হয় রাজউক, সিটি কর্পোরেশনসহ দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানের অবহেলা, দায়িত্বহীনতা। এছাড়াও অগ্নি নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতা দূর এবং দক্ষতা সক্ষমতা বাড়ানোর উদ্যোগহীনতাও লক্ষণীয়। 

তিনি অগ্নিকাণ্ডে নিহত-আহতদের পরিবার ও সর্বস্ব হারানো মানুষের প্রতি সহানুভূতি প্রকাশ করেন এবং সুষ্ঠু তদন্তের মাধ্যমে অগ্নিকাণ্ডের কারণ উদ্ঘাটন, ক্ষতির পরিমাণ নির্ধারণ করার দাবি জানান।

ওএফএ/এমএ