রাজধানীর কলাবাগান মাঠে আর কিছুক্ষণের মধ্যে শুরু হবে ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত নির্বাচনী জনসভা। এতে প্রধান অতিথি হিসেবে ভাষণ দেবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জনসভাটি ঢাকা-১০ আসনে হলেও এর আশপাশের রাস্তাঘাটে ঢাকা-৭ আসনের নৌকার প্রার্থীর পোস্টার বেশি চোখে পড়েছে।

সোমবার (১ জানুয়ারি) সরেজমিনে দেখা গেছে, কলাবাগান মাঠের জনসভায় যোগ দিতে দলে দলে ছুটে আসছেন রাজধানীর বিভিন্ন থানা ও ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মীরা। বেলা ১১টা থেকেই ছোট ছোট মিছিল নিয়ে তাদের জনসভায় যোগ দিতে দেখা যায়। জনসভায় যোগ দিচ্ছেন সাধারণ ভোটাররাও।

আরও দেখা গেছে, নিউ মার্কেট-গাবতলী ও মিরপুর সড়কের পাশেই কলাবাগান মাঠ। এই সড়কের দুই পাশে ঢাকা-৭ আসনের নৌকার প্রার্থী সোলায়মান সেলিমের ব্যানার ও পোস্টারে ছেয়ে গেছে। তবে এই আসনের (ঢাকা-১০) প্রার্থী নায়ক ফেরদৌসের হাতেগোনা কিছু মিনি পোস্টার ছাড়া কোনো ব্যানার চোখে পড়েনি।

এ জনসভায় সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান। এতে বিশেষ অতিথি হিসেবে যোগ দেবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া, মঞ্চে ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগের নেতারা উপস্থিত থাকবেন।

গত কয়েকদিন আগে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ঢাকা-১৩ আসনের নৌকার প্রার্থী জাহাঙ্গীর কবির নানক জানিয়েছিলেন, ১ জানুয়ারি রাজধানীতে নির্বাচনী জনসভা করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ দিন বিকেল ৩টায় মোহাম্মদপুরের শারীরিক চর্চাকেন্দ্র মাঠে এ জনসভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অবশ্য পরে জনসভার স্থান পরিবর্তন করা হয়। 

পরে, গত বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) বিকেলে এ জনসভার অনুমতি দেন ঢাকা বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম। এর আগে, আওয়ামী লীগের পক্ষ থেকে সমাবেশের অনুমতি চেয়ে আবেদন করা হয়।

এমএসআই/কেএ