দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ২৮ দফা এবং ১৪৪ উপদফা কর্মসূচি দিয়ে ইশতেহার ঘোষণা করেছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। শনিবার (২৩ ডিসেম্বর) প্রেস ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে এ ইশতেহার ঘোষণা করা হয়।

২৮ দফার ইশতেহারে নির্বাচন কমিশনকে আরও শক্তিশালী করা, দুর্নীতি দমনে বিশেষ আদালত গঠন করে দ্রুত বিচারের ব্যবস্থা, পাচার হওয়ার অর্থ ফেরত আনা, ঋণ খেলাপি রোধ, বাজার সিন্ডিকেট ভেঙে দিয়ে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, আইএলও কনভেনশন অনুযায়ী শ্রম আইন সংশোধন, স্থায়ী মজুরি কমিশন গঠন, শ্রমিক-কৃষক ও দরিদ্র জনগোষ্ঠীর জন্য বিনামূল্যে চিকিৎসার কথা বলা হয়েছে।

বক্তব্যে ওয়ার্কাস পার্টির পলিটব্যুরোর সদস্য নূর আহমেদ বকুল বলেন, সব নাগরিকের জন্য আইনের শাসন, মৌলিক মানবাধিকার, রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সাম্য, স্বাধীনতা ও সুবিচার নিশ্চিত করার লক্ষ্যে আমরা ২৮ দফা নির্বাচনী ইশতেহার ঘোষণা করছি। আমরা নির্বাচন করছি ১৪ দলগতভাবে এবং পাশাপাশি এবারের নির্বাচনের বিশেষ বৈশিষ্ট্যে আমরা আলাদাভাবেও প্রার্থী দিয়েছি। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ২৩ জন প্রার্থী আমাদের প্রতীক হাতুড়ি মার্কায় নির্বাচন করছেন। পার্টির দুই জন প্রার্থী ১৪ দলীয় জোটের প্রার্থী হয়ে নৌকা মার্কায় নির্বাচন করছেন।

তিনি বলেন, সবচেয়ে দরিদ্র উপজেলায় কর্মসংস্থান স্কিম চালু, আইনি সুরক্ষাসহ জাতীয় ন্যূনতম মজুরির মানদণ্ড নির্ধারণ, পরিকল্পিত ব্লু ইকোনমি, কোচিং ও নোট ব্যবসা বন্ধ, আদিবাসীদের মাতৃভাষায় শিক্ষা, পারিবারিক ও উত্তরাধিকার আইনে নারীর প্রতি যে বৈষম্য রয়েছে, তা দূর করে ‘ইউনিফর্ম ফ্যামিলি কোড’, এবং বাজার ব্যবস্থায় শৃঙ্খলা ফেরাতে ফড়িয়া প্রথা ও মজুতদারি রোধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

ইশতেহারের ঘোষণার অনুষ্ঠানে বিএনপি ও সমমনাদের আন্দোলন প্রসঙ্গে তিনি বলেন, বিগত কয়েক মাস ধরে বিরোধীপক্ষ বিএনপিসহ মিত্ররা একটা লড়াই সংগ্রাম করছেন, আন্দোলন করছেন নির্বাচন বাতিলের অথবা সংস্কারের অথবা নানাবিধ তাদের দাবি-দাওয়া…সুনির্দিষ্ট নির্বাচন বাতিলের দাবিটাই করছেন।

নির্বাচনে জিতে সরকার গঠন করলে নারী নেতৃত্ব বিকাশে সংসদের সংরক্ষিত আসনে সরাসরি নির্বাচনের ব্যবস্থা চালুর কথা জানিয়েছে ওয়ার্কার্স পাটি।

জোটের প্রার্থী হিসেবে রাশেদ খান মেনন বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) এবং ফজলে হোসেন বাদশা রাজশাহী- ২ (সদর) আসনে নৌকা প্রতীকে লড়বেন।

অনুষ্ঠানে ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য মাহমুদুল হাসান মানিক, আনিসুর রহমান মল্লিক, শরীফ সাফী, এনামুল হক ইমরান, তপন বসু, কামরুল আহসান উপস্থিত ছিলেন।

ওয়ার্কার্স পার্টির হয়ে যারা নির্বাচনে অংশ নেবেন-

মুস্তফা লুৎফুল্লাহ সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া), ইব্রাহীম খলিল নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া), শেখ হাফিজুর রহমান নড়াইল-২ (লোহাগাড়া-নড়াইল), টিপু সুলতান বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী), জাকির হোসেন পাবনা-৫ (সদর), হাজি বশিরুল আলম কক্সবাজার-১ (চকোরিয়া-পেকুয়া), আব্দুল হক দিনাজপুর-১ (বীরগঞ্জ-কাহারুল), মুজিবর রহমান কুষ্টিয়া-১ (দৌলতপুর), করম আলী ঢাকা-১ (দোহার-নবাবগঞ্জ), মিজানুর রহমান নাটোর-৩, গোলাম নওজব পাওয়ার চৌধুরী টাঙ্গাইল-৭ (মির্জাপুর), নজরুল ইসলাম নড়াইল-১ (কালিয়া-নড়াইল), রফিকুল ইসলাম রবি ময়মনসিংহ-৫, মো. মাহবুবুল করিম টিপু লক্ষ্মীপুর-৩ (সদর), গোপাল চন্দ্র রায় ঠাকুরগাও-৩, জাকির হোসেন রাজু বরগুনা-২, আহসান উল্লা কুমিল্লা-৭, বকতিয়ার হোসেন শিশির রংপুর-৩, মো. কুদ্দুস মিয়া কুড়িগ্রাম-২, সাদাকাত হোসেন খান বাবুল সিরাজগঞ্জ-২, শেখ সেলিম আখতার খুলনা (ডুমুরিয়া), তাপস কুমার ঘোষ মৌলভীবাজার-৩ (সদর-রাজনগর), মো. রেজাউল রশীদ খান সিরাজগঞ্জ-৬ (শাহাজাহাদপুর) ও মোহাম্মদ বকুল হুসেন ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসনে অংশ নেবেন।

ঘোষিত তপশিল অনুযায়ী গত ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পর থেকে শুরু হয়েছে নির্বাচনী প্রচারণা। আগামী ৭ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ওএফএ/পিএইচ