নির্বাচনী প্রচারণা শুরু করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নোয়াখালী-৫ (কোম্পানীগঞ্জ-কবিরহাট) আসনে দলীয় প্রার্থী ওবায়দুল কাদের। বাবা-মায়ের কবর জিয়ারতের মাধ্যমে প্রচারণার শুরু করেন আওয়ামী লীগের শীর্ষ এই নেতা।

শুক্রবার (২২ ডিসেম্বর) বিকেলে সাড়ে ৩টায় কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভার ১নং ওয়ার্ডের বড় রাজাপুর গ্রামের মিয়া বাড়ির পারিবারিক কবরস্থানে বাবা-মায়ের কবর জিয়ারত করেন ওবায়দুল কাদের। এরপর কোম্পানীগঞ্জ আওয়ামী লীগ কার্যালয়ের সামনে এক পথসভায় যোগদান করেন তিনি।

এসময় তার ছোট ভাই নোয়াখালীর কোম্পানীগঞ্জের বসুরহাট পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল কাদের মির্জা ও আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

জানা গেছে, দ্বাদশ নির্বাচন উপলক্ষে আজই প্রথম এলাকায় আসছেন ওবায়দুল কাদের। এর আগে ওবায়দুল কাদেরের পক্ষে মনোনয়ন দাখিল করেন তার ছোট ভাই নোয়াখালীর কোম্পানীগঞ্জের বসুরহাট পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল কাদের মির্জা। এরপর মানুষের দ্বারে দ্বারে নৌকার ভোট চেয়েছেন কাদের মির্জা ও উপজেলা আওয়ামী লীগ। 

আজ বিকেল সাড়ে ৩টায় বাবা-মায়ের কবর জিয়ারত শেষে কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের আয়োজনে পথসভায় বক্তব্য রাখবেন ওবায়দুল কাদের। এ পথসভা কেন্দ্র করে নোয়াখালী আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে উদ্দীপনা সৃষ্টি হয়। দলীয় নেতাকর্মীরা তাকে স্বাগত জানাতে বিভিন্ন সড়কের পাশে জড়ো হন।

এদিন কয়েক হাজার মানুষ নিয়ে পথসভায় যোগ দেন বসুরহাট পৌরসভার মেয়র কাদের মির্জা। এছাড়াও উপজেলা চেয়ারম্যান শাহাবুদ্দিনসহ উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

রিটার্নিং কর্মকর্তার দপ্তর সূত্রে জানা গেছে, নোয়াখালী-৫ (কোম্পানীগঞ্জ-কবিরহাট) আসনে আওয়ামী লীগের প্রার্থী ওবায়দুল কাদের (নৌকা), ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মোহাম্মদ শামসুদ্দোহা (চেয়ার), জাসদের মোহাম্মদ মকছুদের রহমান (মশাল), জাতীয় পার্টির খাজা তানভীর আহমেদ (লাঙ্গল) ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের শাকিল মাহমুদ চৌধুরী (ছড়ি) প্রতীকে প্রচারণা করছেন। 

এ আসনে মোট ভোটারের সংখ্যা চার লাখ চার হাজার ৯৭৭ জন। তার মধ্যে পুরুষ ভোটার হলেন দুই লাখ নয় হাজার ৬৯৩ জন ও নারী ভোটার এক লাখ ৯৫ হাজার ২৮৪ জন। ১৩২ কেন্দ্রে ৯০০ ভোটকক্ষে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

ওবায়দুল কাদেরের ছোট ভাই আবদুল কাদের মির্জা ঢাকা পোস্টকে বলেন, আমাদের অভিভাবক ওবায়দুল কাদের সাহেব সাড়ে ৩টায় বাবা মায়ের কবর জিয়ারত করেছেন। তারপর উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে পথসভায় এসেছেন। তিনি ভোটারদের উদ্দেশ্য বক্তব্য রাখবেন। আগামীকাল কবিরহাট উপজেলায় পথসভায় বক্তব্য রাখবেন। 

প্রসঙ্গত, ১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে প্রথমবার মনোনয়ন পেয়েছিলেন ওবায়দুল কাদের। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সপ্তমবার মনোনয়ন পেলেন তিনি। এর আগে নোয়াখালী-৫ আসন থেকে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সপ্তম, নবম, দশম এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয় লাভ করেন তিনি। 

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

হাসিব আল আমিন/এমএসআই/এমএসএ/