তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে দেশকে গণতান্ত্রিক অভিযাত্রায় ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছেন জামায়াতে ইসলামীর ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শুরা সদস্য শাহজাহান খান।

জামায়াতের নিবন্ধন মামলায় ন্যায়ভ্রষ্ট রায়, ফরমায়েশি একতরফা তফসিল ঘোষণার প্রতিবাদে ও জামায়াত আমির ডা. শফিকুর রহমানসহ নেতৃবৃন্দের মুক্তি, সরকারের পদত্যাগ ও কেয়ারটেকার সরকার প্রতিষ্ঠার দাবিতে ১০ম দফা অবরোধের ১ম দিনে রাজধানীর খিলগাঁও, মাতুয়াইল, শ্যামপুর, গেন্ডারিয়া, ধানমণ্ডিতে সড়ক অবরোধ ও বিক্ষোভ করে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের নেতাকর্মীরা। সড়ক অবরোধকালে একথা বলেন তিনি। 

শাহজাহান খান বলেন, বাংলাদেশের সংবিধানে প্রতিটি নাগরিকের রাজনীতি করার অধিকার রয়েছে। কিন্তু ফ্যাসিস্ট আওয়ামী সরকার জনগণের সেই প্রাপ্য অধিকার দিতে চায় না। তারা জনগণের ভোট ও ভাতের অধিকার কেড়ে নিয়েছে। বিরোধী দল ও মতের লোকদের কারাগারে রেখে তারা আজীবন ক্ষমতার মসনদে বসে থাকার স্বপ্নে বিভোর। 

এই সরকার আদালতের মাধ্যমে বিরোধী রাজনৈতিক নেতৃবৃন্দকে সাজা প্রদান করে অংশগ্রহণমূলক নির্বাচনের পথ রুদ্ধ করছে। তারা দেশের সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে দলীয় কার্যালয়ে পরিণত করেছে। অন্যদিকে দেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে বাংলাদেশের মানুষের নাভিশ্বাস উঠেছে। 

তিনি বলেন, এভাবে কোনো রাষ্ট্র চলতে পারে না। ২০১৪ সাল ও ২০১৮ সালের মতো একতরফা পাতানো প্রহসনের নির্বাচন বাংলাদেশের জনগণ আর দেখতে চায় না। তাই বাধ্য হয়ে জনগণ নিজেদের অধিকার প্রতিষ্ঠার জন্য রাজপথে নেমে এসেছে। তারা এই সরকারে পতন ঘটিয়ে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে দেশকে গণতান্ত্রিক অভিযাত্রায় ফিরিয়ে আনবে।  

খিলগাঁও- এ সড়ক অবরোধ

১০ম দফা অবরোধের প্রথম দিনে রাজধানীর খিলগাঁও সড়ক অবরোধ করে জামায়াতে ইসলামী ঢাকা মহানগর দক্ষিণের নেতাকর্মীরা। 

ঢাকা মহানগরী দক্ষিণের মজলিশে শূরা সদস্য আব্দুর রহমান সাজুর নেতৃত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন, মহানগর দক্ষিণের মজলিশে শূরা সদস্য আব্দুল্লাহ আল আমিন, আসিফ আদনান, মাওলানা মাহমুদুর রহমান, মোহাম্মদ আলী, সাজিদুর রহমান শিবলী, আবু মুয়াজ এবং জামায়াত নেতা অ্যাডভোকেট এসএম খোকন, খোরশেদ আলম মজুমদার, ছাত্রনেতা তাজুল ইসলাম, নাইম হোসাইনসহ জামায়াত ও শিবিরের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

শ্যামপুরে ঢাকা-নারায়ণগঞ্জ সড়ক অবরোধ

ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শুরা সদস্য এ. আর. ফারুকীর নেতৃত্বে রাজধানীতে ঢাকা-নারায়ণগঞ্জ মহাসড়ক অবরোধ করে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের নেতাকর্মীরা।

গেন্ডারিয়ায় সড়ক অবরোধ

১০ম দফা অবরোধের ১ম দিনে রাজধানীর গেন্ডারিয়ায় সড়ক অবরোধ করে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের নেতাকর্মীরা। ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শুরার সদস্য মোতাসিম বিল্লাহর নেতৃত্বে মিছিল ও অবরোধে অংশগ্রহণ করেন ঢাকা মহানগর দক্ষিণের গেন্ডারিয়া জোনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দসহ ছাত্রশিবিরের নেতাকর্মীরা।

ধানমন্ডিতে সড়ক অবরোধ

অন্যদিকে রাজধানীর ধানমন্ডিতে সড়ক অবরোধ করে জামায়াতে ইসলামী ঢাকা মহানগর দক্ষিণের নেতাকর্মীরা। 

ইসলামী ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি ও ধানমন্ডি থানার নায়েবে আমীর হাফেজ রাশেদুল ইসলামের নেতৃত্বে এসময় আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী দক্ষিণের মজলিশে শূরা সদস্য এম এ আলী, জাহেন তাজ, মাহবুবুর রহমান, গোলাম সারোয়ার, জোবায়দুর রহমান, আবু নুসাইব সহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

জেইউ/এমএসএ