আন্তর্জাতিক মানবাধিকার দিবসে উপলক্ষ্যে আগামী ১০ ডিসেম্বর রাজধানীতে সমাবেশ করতে চায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। এই সমাবেশের অনুমতি চেয়ে নির্বাচন কমিশনের (ইসি) কাছে চিঠি দিয়েছে ক্ষমতাসীন দলটি।

গতকাল রোববার (৩ ডিসেম্বর) ঢাকা বিভাগীয় কমিশনার ও রিটার্নিং কর্মকর্তাকে চিঠি দেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ। 

নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছে, সমাবেশের অনুমতির বিষয়টি নির্বাচন কমিশন সভা থেকে অনুমতি নেওয়া লাগবে। সেজন্য কমিশন সভায় এটা উপস্থাপনের জন্য সোমবার (৪ ডিসেম্বর) কার্যতালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। 

আগামীকাল মঙ্গলবার (৫ ডিসেম্বর) আওয়ামী লীগের প্রস্তাব নির্বাচন কমিশন সভা থেকে চূড়ান্ত অনুমোদন হতে পারে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, তবে বিএনপি যদি সমাবেশ করতে চায় তবে ইসি থেকে দলটির অনুমতি নেওয়ার কোনো প্রয়োজন হবে না। কারণ দলটি নির্বাচনে অংশগ্রহণ করছে না বা দ্বাদশ সংসদ নির্বাচন প্রক্রিয়ায় নেই; ফলে এটা ইসির অনুমতি নেওয়ার বিষয়েও পড়ে না।

নির্বাচন কমিশনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করে বলেন, আওয়াম লীগ ১০ ডিসেম্বর সমাবেশ করার জন্য বিভাগীয় কমিশনারের কাছে অনুমতি চেয়েছে। এটা কমিশনে উপস্থাপন করা হবে।

সরকার পদত্যাগের একদফা দাবি আদায়ে হরতাল ও অবরোধের পাশাপাশি ভিন্ন কর্মসূচিও পালন শুরু করেছে বিএনপি। বিএনপিও বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষ্যে আগামী ১০ ডিসেম্বর ঢাকায় সমাবেশ করার চিন্তা করছে। দলটি যেহেতু দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রক্রিয়ায় নেই সুতরাং তাদের কোনো অনুমতি নিতে হবে না। সেই ক্ষেত্রে স্থানীয় প্রশাসনের অনুমতি লাগবে।

বিএনপি যদি সমাবেশ করতে চায় তখন অনুমতি লাগবে কিনা এই প্রশ্নের জবাবে 
ইসির ওই কর্মকর্তা বলেন, তারা (বিএনপি) আমাদের পার্ট নয়। কারণ দলটি জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে না। তাই তাদের অনুমতি নিতে হবে না।

জেইউ/এমএসএ