সরকারের পদত্যাগ, নির্বাচনী তফসিল বাতিল ও নির্বাচন প্রতিহতের ঘোষণা দিয়ে রাজধানীতে অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে জামায়াত। রোববার (৩ ডিসেম্বর) সকালে রাজধানীর বিভিন্ন স্থানে ঢাকা মহানগর জামায়াতের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিলের মাধ্যমে এ কর্মসূচি শুরু করে। এসময় সরকারের কাছে জামায়াতের আমীর ডা. শফিকুর রহমানসহ দলীয় নেতাদের মুক্তির দাবি করেন তারা।

জামায়াতের ঢাকা মহানগর উত্তরের হাতিরঝিল শাখা আয়োজিত কর্মসূচিতে তেজগাঁওয়ে রেললাইন অবরোধে অংশ নেন দলের প্রচার-মিডিয়া সম্পাদক মু. আতাউর রহমান সরকার। কেন্দ্র ঘোষিত ৯ দফার ৪৮ ঘণ্টার লাগাতার অবরোধের সমর্থনে এসময় বক্তব্য রাখেন তিনি।

তিনি বলেন, আওয়ামী বাকশালীরা নিজেদের অবৈধ ক্ষমতা দীর্ঘায়িত করার জন্য ভোটারবিহীন নির্বাচনের অপসংস্কৃতি চালু করেছে। সচেতন জনতা সরকারের ষড়যন্ত্র মোকাবেলায় স্বতঃস্ফূর্তভাবে রাজপথে নেমে এসে তামাশার নির্বাচনের প্রতি গণঅনাস্থা জানিয়েছে।

বক্তব্যে নির্বাচনী তফসিল বাতিল করে অবিলম্বে সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের আহ্বানও জানান আতাউর রহমান।

জামায়াতের এ নেতা অভিযোগ করে বলেন, সরকার দেশে এক ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করেছে। তারা বিরোধী দলীয় আন্দোলনকে রাজনৈতিক ও আদর্শিকভাবে মোকাবেলা করতে ব্যর্থ হয়ে এখন চরমপন্থা অবলম্বন করতে শুরু করেছে। এজন্য তারা বিরোধী দলীয় নেতাকর্মীদের ওপর জুুলুম-নির্যাতন, হামলা-মামলা, গণগ্রেপ্তার অব্যাহত রেখেছে।

অবরোধ কর্মসূচিতে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তর জামায়াতের সদস্য নোমান আহমেদি, এম এইচ উল্লাহ, কে এইচ উদ্দিন, আলাউদ্দিন ও ছাত্রনেতা নাজিমুদ্দিনসহ অন্যান্যরা। পরে তারা বিক্ষোভ মিছিল ও পিকেটিংয়ে অংশ নেন।

আতাউর রহমান সরকারের দাবি, ২৮ অক্টোবরের পর সারাদেশে প্রায় ২১ হাজার নেতাকর্মীকে মিথ্যা, ভিত্তিহীন ও উদ্দেশ্য প্রণোদিতভাবে নানা মামলায় গ্রেপ্তার করে দেশে এক নৈরাজ্যকর পরিস্থিতির সৃষ্টি করা হয়েছে। পুরাতন মামলায় অতিদ্রুততার সাথে বিরোধী দলীয় নেতাকর্মীদের সাজা দেওয়া হচ্ছে।

মোহাম্মদপুর সড়কপথ অবরোধ
অবরোধের সমর্থনে মোহাম্মদপুর পূর্ব থানার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও পথসভা অনুষ্ঠিত হয়। জামায়াতের ঢাকা মহানগর উত্তরের সদস্য ও মোহাম্মদপুর পূর্ব থানা আমীর মশিউর রহমানের নেতৃত্বে মিছিলে আরও উপস্থিত ছিলেন মাওলানা সিরাজুল ইসলাম, ই হাসান, এ হক ও মো. মাসুমসহ অন্যান্যরা।

মিরপুরে মিছিল, পিকেটিং
ঢাকা মহানগর উত্তরের সদস্য ডা. হাবিবের নেতৃত্বে অবরোধ কর্মসূচির সমর্থনে কাফরুল অঞ্চলের উদ্যোগে প্রচার মিছিল অনুষ্ঠিত হয়েছে। মিছিলটি কাজিপাড়া বেগম রোকেয়া সরণি অবরোধের সমর্থনে স্লোগান দেয়।  

খিলক্ষেত-বিমানবন্দর সড়কে অবরোধ
দক্ষিণখান থানার উদ্যোগে ঢাকা মহানগরী উত্তরের সদস্য মাওলানা এম এ হক মোল্লার নেতৃত্বে বিমানবন্দর খিলক্ষেত সড়কে মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

রামপুরায় মিছিল-পিকেটিং
ঢাকা মহানগর জামায়াতের সদস্য এম আব্দুল্লাহর নেতৃত্বে ৯ম দফার ৪৮ ঘণ্টার কর্মসূচির প্রথম দিনে অবরোধের সমর্থনে রামপুরায় বিক্ষোভ ও অবরোধ কর্মসূচি পালন করা হয়।

জেইউ/পিএইচ