দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন যদি ‘মোটামুটি’ নিরপেক্ষ হয় তাহলে জাতীয় পার্টি মনোনীত প্রার্থীরা বিজয়ী হবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন দলটির চেয়ারম্যান জিএম কাদেরের স্ত্রী ও জাতীয় সাংস্কৃতিক পার্টির সভাপতি শেরীফা কাদের।

বুধবার (২৯ নভেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে মনোনয়ন ফরম জমা দেওয়ার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

এদিকে আওয়ামী লীগের সঙ্গে জোটগতভাবে জাতীয় পার্টি অংশ নেবে কি না, সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। আবার এককভাবে নির্বাচনে অংশগ্রহণের বিষয়েও দৃঢ় কোনো বক্তব্য দিতে পারছেন না দলটির নেতারা। এ অবস্থায় আওয়ামী লীগ প্রার্থীর বিপরীতে অনেকটা দ্বিধাদ্বন্দ্ব নিয়েই ঢাকা-১৮ আসনে আজ মনোনয়ন ফরম জমা দেন শেরীফা কাদের। 

জাতীয় পার্টি আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচন করবে কি না, এমন প্রশ্নের সুস্পষ্ট কোনো উত্তর দিতে পারেননি তিনি। এ সময় শেরীফা কাদের বলেন, আমরা এককভাবে নির্বাচনে যাব কি না সে বিষয়টি নিয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

শেষ পর্যন্ত ঢাকা-১৮ আসনে নির্বাচনে থাকবেন কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আসলে শেষ পর্যন্ত কী করব এখনো বলা যাচ্ছে না। ঢাকা-১৮ থেকে আওয়ামী লীগ প্রার্থী দিয়েছে, আরও বিভিন্ন দলও হয়ত প্রার্থী দেবে। তবে এখনো যেহেতু আওয়ামী লীগের জোটে আমরা আছি, তাই নৌকার বিরুদ্ধে নির্বাচন করব কি না সে ব্যাপারে সিদ্ধান্ত হয়নি। দলীয় সিদ্ধান্ত অনুযায়ী মনোনয়ন ফরম জমা দিয়েছি, দেখা যাক কী হয়।

এককভাবে আওয়ামী লীগের বিরুদ্ধে নির্বাচন করলে জয়ের ব্যাপারে কতটা আশাবাদী, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা নির্বাচন করে তাদের প্রত্যেকেরই আশা থাকে জেতার। আমি যেহেতু একজন প্রার্থী, আমিও জয়ের ব্যাপারে আশাবাদী। আমি বহু বছর উত্তরায় আছি, ওই এলাকার সকল ধরনের সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলোর সঙ্গে আমি কাজ করি। দলমত নির্বিশেষে আমার এলাকার প্রত্যেকেই আমার সঙ্গে আছে।

শেরীফা কাদের আরও বলেন, আশা করি নির্বাচনটা যদি মোটামুটিও নিরপেক্ষ হয়, তাহলেও আমরা জয়ী হব। তবে, এটা সত্য যে, একমাত্র ফেয়ার নির্বাচন হলেই আওয়ামী লীগের বিরুদ্ধে জাতীয় পার্টি জয়লাভ করতে পারে।

প্রসঙ্গত, শেরীফা কাদের জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের উপদেষ্টা ও জাতীয় সাংস্কৃতিক পার্টির সভাপতি। তিনি একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসন-৪৫ এর সংসদ সদস্য।  

টিআই/এসকেডি