আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে দিল্লীতে ৯০ দেশের কূটনীতিকদের সঙ্গে বাংলাদেশের সচিব মাসুদ বিন মোমেনের বৈঠককে বিস্ময়কর বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, গতকাল বাংলাদেশের পররাষ্ট্রসচিব দিল্লিতে ৯০টি দেশের কূটনৈতিকদের সঙ্গে বৈঠক করেছেন। বাংলাদেশে কি সে সমস্ত দেশের দূতাবাস নেই? দিল্লিতে গিয়ে বৈঠক করতে হল কেন? ভারতই কেন বা আয়োজন করে দিল?  

রবিবার (২৬ নভেম্বর) বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, ভারত যদি গণতান্ত্রিক রাষ্ট্র হয়ে থাকে তাহলে তো তাদের বাংলাদেশের গণতন্ত্রকামী মানুষের পক্ষে থাকার কথা ছিল। আজকে তো ইউরোপ, আমেরিকা বাংলাদেশের গণতন্ত্রকামী মানুষের পক্ষে সোচ্চার। যে সরকারের একদলীয় দুঃশাসনে দেশের সাধারণ মানুষ সবাই পিষ্ট, সে সরকারের পক্ষে কাজ করানোর জন্য দিল্লিতে ৯০ টি দেশের কূটনীতিকদের বৈঠক আমার কাছে বিস্ময়কর মনে হয়েছে। আমি বিস্মিত হয়েছি।

বিএনপি নেতাকর্মীরা বাসায় থাকতে পারে না বলে দাবি করে রিজভী বলেন, অধিকাংশ নেতাকর্মী জেলে। বাকি যারা আছে তারা নিজ বাসায় থাকতে পারে না, কোন আত্মীয়-স্বজনের বাসায় থাকতে হয় বা পরিচিত মানুষের বাসায় থাকতে হয়। গ্রামগঞ্জে বিএনপির নেতাকর্মীরা নিজ বাসায় থাকতে পারে না, আত্মীয়-স্বজনের বাসায় থাকতে পারে না। যার কারণে ধানক্ষেতে মশারি টাঙিয়ে থাকতে হয়, বাঁশঝাড়ে কোনোরকম থাকতে হয় পুলিশের নির্যাতনের হাত থেকে বাঁচার জন্য। এক বীভৎস পৈশাচিক অভিযান চলছে সারা দেশে।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে বিএনপি ও এর অঙ্গসহযোগী সংগঠনের ৪১০ জনের অধিক নেতাকর্মী গ্রেফতার করা হয়েছে বলে উল্লেখ করে রিজভী।

এএইচআর/পিএইচ