ব্যারিস্টার সায়েদুল হক সুমন বলেছেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে যদি বিএনপি না আসে তাহলে একটা দুঃখ তো থেকেই যাবে। এরকম একটা বড় দল নির্বাচনে এলো না কিন্তু সাংবিধানিকভাবে নির্বাচনকে থামিয়ে রাখার কোনো সুযোগ নেই। নির্বাচন হবেই।

রোববার (১৯ নভেম্বর) দুপুরে বঙ্গবন্ধু ২৩ অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কার্যালয়ের সামনে এসব কথা বলেন তিনি। এর আগে তিনি তার এলাকা থেকে সংসদ নির্বাচনে অংশ নিতে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেন।

ব্যারিস্টার সুমন বলেন, আমি আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে হবিগঞ্জ-৪ এর জন্য মনোনয়ন ফরম কিনেছি। আমাকে যদি মনোনয়ন দেওয়া হয় তবে এলাকার উন্নয়নের জন্য নিঃস্বার্থভাবে কাজ করব। রাষ্ট্রের যত সুবিধা আছে সবকিছু এলাকায় নিয়ে এলাকার উন্নয়নের ইতিহাস বদলে দিতে চাই।

বিএনপি নির্বাচনে না এলে কোনো প্রভাব পড়বে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যেকোনো জিনিসেই মাঠে লোকজন থাকাটা জরুরি। ধরুন, একটা ফুটবল খেলায় যদি একটা টিমের ফুটবলার বা প্লেয়াররা না আসে তাহলে তো কিছুটা ডিস্টার্ব হয়। তবে ফুটবল খেলা তো আর থেমে থাকে না। খেলা কিন্তু হবে। তেমনিভাবে নির্বাচনও হবে। কিন্তু নির্বাচনে যদি বিএনপি না আসে তাহলে একটা দুঃখ তো থেকেই যাবে যে এরকম একটা বড় দল এলো না।

মনোনয়ন পেয়ে এমপি নির্বাচিত হলে জনগণের জন্য কোন বিষয়গুলো নিয়ে কাজ করবেন এমন প্রশ্নের জবাবে ব্যারিস্টার সুমন বলেন, মনে রাখবেন আমার চরিত্র, আমার রক্ত পুরোটাই আমাকে প্রতিবাদের দিকে নিয়ে যায়। কোনো পদবী আমার রক্তকে বিট (অন্যায়ের প্রতিবাদ করতে আগ্রহী) করতে পারে না। কাজেই আমাকে নমিনেশন দেওয়া হলে আগের মতোই অন্যায়ের বিরুদ্ধে এবং সাধারণ মানুষের উন্নয়নের স্বার্থে কাজ করে যাব। আগের মতোই আমার কাজের ধারাবাহিকতা থাকবে।

তিনি বলেন, অন্যায়ের বিরুদ্ধে, দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য এমপি-মন্ত্রী হওয়ার প্রয়োজন হয় না। আসল কথা হলো, দেশের বিরুদ্ধে যেই কাজ করবে তার বিরুদ্ধে প্রতিবাদ করা আমার দায়িত্বের মধ্যে পড়ে আমি যেই পজিশনেই থাকি না কেন।

আরএইচটি/এমএ