নেতাকর্মীদের উপচে পড়া ভিড়ে তিল ধারণের ঠাঁই নেই বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগ কার্যালয়ের সামনে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন নিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা মনোনয়ন প্রত্যাশী ও তাদের সাথে থাকা নেতাকর্মীদের উপস্থিতিতে জনসমুদ্রে পরিণত হয়েছে পুরো এলাকা। এ অবস্থায় পরিস্থিতি সামলাতে হিমশিম খেতে হচ্ছে স্বেচ্ছাসেবক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের।

রোববার (১৯ নভেম্বর) সকাল দশটায় দ্বিতীয় দিনের মত মনোনয়ন ফরম বিতরণ-জমা কার্যক্রম শুরু হওয়ার পর থেকেই মানুষের ঢল নামে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা বেড়ে চরম পর্যায়ে পৌঁছায়। একপর্যায়ে নেতাকর্মীদের অতিরিক্ত উপস্থিতির কারণে সাময়িক সময়ের জন্য বন্ধ করে দেওয়া হয় কার্যালয় প্রবেশের পথ। দুপুর ১টার দিকে বাঁশের ব্যারিকেডের উপর দিয়েও কয়েকজনকে ভেতরে প্রবেশ করতে দেখা যায়।

পরে ঘটনাস্থলে আসেন ডিএমপির মতিঝিল জোনের সহকারী কমিশনার গোলাম রোহানি। তার সঙ্গে নেতাকর্মীদের হাতাহাতি ও ধস্তাধস্তির ঘটনাও ঘটে। এ সময় মাইকেও বারবার মনোনয়ন প্রত্যাশীর সঙ্গে অতিরিক্ত লোকজন যেন ভবনের ভেতর প্রবেশ না করে সে ব্যাপারে অনুরোধ করা হয়।

অপরদিকে দলটির পক্ষ থেকে জানানো হয়েছে, গতকাল শনিবার (১৮ নভেম্বর) থেকে শুরু হওয়া মনোনয়ন ফরম বিক্রি চলবে চারদিন (মঙ্গলবার) পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ কার্যক্রম চলবে। দলটির কার্যালয়ের দ্বিতীয় তলায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম, তৃতীয় তলায় রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগ এবং নিচ তলায় সকল বিভাগের মনোনয়নপত্র জমা নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

এর আগে দ্বিতীয় দিনের প্রথম দেড় ঘণ্টায় ৩৩০টি মনোনয়ন ফরম বিক্রি করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। রোববার (১৯ নভেম্বর) সকাল ১০টায় দ্বিতীয় দিনে আওয়ামী লীগের কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়।

জানা গেছে, দ্বিতীয় দিনে ঢাকা বিভাগে ৭০টি, সিলেট বিভাগে ১৪টি, চট্টগ্রাম বিভাগে ৫৯টি, রংপুর বিভাগে ৩০টি, রাজশাহী ৪২টি, বরিশাল বিভাগে ৩২টি, খুলনা বিভাগে ৫১টি ও ময়মনসিংহ বিভাগে ৩২টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে।

আরএইচটি/পিএইচ