গণফোরামের ইমেরিটাস সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, সব রাজনৈতিক দলের অংশগ্রহণে জাতীয় সংলাপের মধ্য দিয়ে অংশগ্রহণমূলক নির্বাচনে যেতে চাই। এ ছাড়া বর্তমান সংকটময় মুহূর্তে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে নির্বাচন আয়োজনের পরামর্শও দেন।

মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে গণফোরামের বিশেষ কাউন্সিল ২০২৩ পরবর্তী পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা ও বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব বলেন।

ড. কামাল হোসেন বলেন, আমি জাতীয় সংলাপের মধ্য দিয়ে অংশগ্রহণমূলক নির্বাচন চাই। সেটা হলে আমরা (নির্বাচনে অংশগ্রহণ করার বিষয়ে) বিবেচনা করে সিদ্ধান্ত নেব। আমরা চাচ্ছি, দেশের জাতীয় ঐক্যকে আরও সুসংহত করতে। সবার সঙ্গে আলোচনা করে ঐকমত্যে আসা এবং তারপরে সবাইকে নিয়ে নির্বাচনে যাওয়ার কথা চিন্তা করা উচিত। এই চেষ্টা আমরা করে যাব।

বর্তমান পরিস্থিতি সম্পর্কে তিনি বলেন, জনগণ ঐক্যবদ্ধ হলে এই অবস্থা থেকে দেশকে রক্ষা করা সম্ভব। ঐক্যের গুরুত্ব আমরা সবসময়ই দিয়ে থাকি। নীতি-আদর্শকে কেন্দ্র করে ঐক্য। সেই ঐক্যের ভিত্তিতে জনগণকে সঙ্গে নিয়ে দেশকে বাঁচাতে যা করা দরকার আমরা তা করে যাব।

বিদেশি হস্তক্ষেপে দেশের রাজনৈতিক পরিস্থিতির পরিবর্তন হবে কি না জানতে চাইলে তিনি বলেন, আমাদেরকেই চেষ্টা করে যেতে হবে। দেশের এই পরিস্থিতিতে আমাদেরকে আমাদের মধ্যে থেকেই এটা পরিবর্তনের চেষ্টা করে যেতে হবে।

নির্বাচনী জোট গঠনের বিষয়ে এক প্রশ্নের জবাবে ড.কামাল বলেন, জোট গঠনে এখনো দলীয়ভাবে কোনো সিদ্ধান্ত হয়নি। তবে দলের ভেতরে ও বাইরে আলোচনা চলছে।

এর আগে গণফোরামের ২০২৩ সালের বিশেষ জাতীয় কাউন্সিলের নবনির্বাচিত কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়ে। এতে ইমেরিটাস সভাপতি হয়েছেন দলটির প্রতিষ্ঠাতা ড. কামাল হোসেন। একইসঙ্গে সভাপতি হিসেবে মফিজুল ইসলাম খান কামাল এবং সাধারণ সম্পাদক হিসেবে ডা. মিজানুর রহমান স্থান পেয়েছেন।

নবনির্বাচিত সভাপতি মফিজুল ইসলাম খান কামাল বলেন, জাতির বিবেক ড. কামাল হোসেন আনুষ্ঠানিকভাবে আমাদের সংগঠনের সঙ্গে দৈনন্দিন কার্যকলাপে যুক্ত থাকতে পারছেন না। এজন্য আমরা উনাকে ইমেরিটাস সভাপতি হিসেবে রেখেছি, উনি সেটা গ্রহণ করেছেন।

নির্বাচনে যাওয়ার প্রসঙ্গে তিনি বলেন, আমরা নির্বাচনে যাব কী যাব না, সেটা ভাবছি। আমরা পরিস্থিতি দেখছি, পরে সবাই মিলে সিদ্ধান্ত নেব। তবে গণফোরাম নির্বাচন বিমুখ না বরং নির্বাচনমুখী রাজনৈতিক দল। পরিস্থিতি সহায়ক হলে আমরা অবশ্যই নির্বাচনে যাব আর না হলে যাব না।

আরএইচটি/এমজে