সরকার শুধু বিএনপি কার্যালয় নয়, সারাদেশকে ‘তালাবদ্ধ’ করে রেখেছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। শনিবার (১১ নভেম্বর) বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তিনি।

রিজভী বলেন, যেসব জায়গায় আমরা সংবাদ সম্মেলন করতাম, বিশেষ করে আমাদের দলের কেন্দ্রীয় কার্যালয়ে, আপনারা জানেন পুলিশ দলীয় কার্যালয় অবরুদ্ধ করে রেখেছে। তারা সেখানে তালা মেরে প্রতি মুহূর্তে অবস্থান করছে। তালা মারার এই পরিস্থিতি শুধু পার্টি অফিসে নয়, ওরা সারাদেশেই তালা মেরে রেখেছে।

তিনি বলেন, ওরা তালা মেরে রেখেছে, বন্দি করে রেখেছে গণতন্ত্রকামী মানুষকে, যাতে তারা কথা বলতে না পারে, যাতে তারা সত্য উচ্চারণ করতে না পারে। ঘরে ঘরে এখন আতঙ্ক।

দমনপীড়নের মাধ্যমে এক দফা আন্দোলন রুখা যাবে না বলে উল্লেখ করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, জনগণের এই ত্যাগ বৃথা যাবে না। গণতন্ত্রের বিজয় হবেই।

রিজভী জানান, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৩১৫ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। ২৮ অক্টোবরের সমাবেশের পর থেকে এ পর্যন্ত ১৩ হাজার ৩৮৬ জন নেতাকর্মীকে পুলিশ গ্রেপ্তার করেছে। এসময়ে মোট মামলার সংখ্যা ৬১৩টি বেশি এবং এতে আসামি করা হয়েছে ৪৮ হাজার ৪৪৩ জনের বেশি নেতাকর্মীকে।

তিনি বলেন, অতীতের মতো ভুয়া নির্বাচনের নামে তামাশা করতে বেপরোয়া ও ভয়ংকর হয়ে উঠেছে আওয়ামী ফ্যাসিস্ট সরকার। আপনারা জানেন যে, ২০১৮ সালের নির্বাচনসহ বিভিন্ন নির্বাচনে যে কাউন্টিং সেটা হচ্ছে এখন, অতীতের কোনো রেকর্ডে এটা খুঁজে পাওয়া যাবে না।

বিএনপির সিনিয়র এ নেতা বলেন, কাল ভোর ৬টা থেকে অবরোধ শুরু হবে। রোববার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬ পর্যন্ত রাজপথ, রেলপথ, নৌপথে সর্বাত্মক অবরোধ কর্মসূচি সফল করার আহ্বান জানাচ্ছি। আমাদের এই গণতান্ত্রিক কর্মসূচি সম্পূর্ণ শান্তিপূর্ণ।

রিজভী বলেন, শেখ হাসিনা সরকারের নির্দেশে বিরোধী দলের আন্দোলনকে প্রশ্নবিদ্ধ করতে আওয়ামী সন্ত্রাসীরা যানবাহনে আগুন দিচ্ছে, তাণ্ডব চালাচ্ছে। এর অসংখ্য প্রমাণ, অসংখ্য ভিডিও চিত্র, অসংখ্য স্থিরচিত্র আমাদের হাতে রয়েছে এবং অনেকের হাতে এসব তথ্য প্রমাণ রয়েছে, গণমাধ্যমেও কিন্তু ক্রমান্বয়ে এগুলো প্রকাশ পাচ্ছে।

সরকার পদত্যাগের এক দফা দাবিতে বিএনপিসহ সমমনা জোটগুলো রোববার ভোর ৬টা থেকে টানা ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি শুরু করবে। এর আগেও তারা তিন দফায় অবরোধের কর্মসূচি পালন করেছে।

এএইচআর/এসএসএইচ