বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ বলেছেন, দেশে মাথাপিছু আয়, প্রবৃদ্ধি বৃদ্ধি আর উন্নয়নের গল্প জনগণের কাছে এখন আষাঢ়ে গল্পের মতো মনে হয়। জনগণ দেখছে দ্রব্যমূল্যের অসহনীয় মূল্য বৃদ্ধি, ব্যাংক লুট, টাকা পাচার, রিজার্ভ খালি হয়ে যাওয়া আর ব্রিজ, হাইওয়ে, টানেল, মেট্রোরেলের অস্বাভাবিক টোল এবং ভাড়ার চাপ। অল্প কিছু লুটপাটকারীদের জন্য বেহেশত বানিয়ে জনগণের জন্য দেশটাকে জাহান্নাম বানিয়ে ফেলেছে সরকার।

শুক্রবার (১০ নভেম্বর) প্রেস ক্লাবের সামনে আয়োজিত সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

সমাবেশে উপস্থিত ছিলেন বাসদের সহকারী সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, সম্পাদক মণ্ডলীর সদস্য নিখিল দাস, কেন্দ্রীয় কমিটির সদস্য জুলফিকার আলী প্রমুখ।

বজলুর রশীদ ফিরোজ বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার মুক্তিযুদ্ধের চেতনার কথা বলতে বলতেই মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী কাজ করছে। সংবিধান সংশোধন করে গ্রহণযোগ্য নির্বাচনের পরিবেশ সৃষ্টির পথ রুদ্ধ করা, অগণতান্ত্রিক সংশোধনী ও নিবর্তনমূলক কালো আইন প্রবর্তন, সমস্ত প্রতিষ্ঠানগুলোর গণতান্ত্রিক চরিত্র ধ্বংস করা, পাটকল, সুতাকল, চিনিকলসহ রাষ্ট্রীয় শিল্প প্রতিষ্ঠান বন্ধ করা, দেশি-বিদেশি লুটপাটকারীদের স্বার্থে আইন প্রণয়ন, মুক্তবাজার অর্থনীতির নামে মুক্তভাবে লুটপাট করা, বাজার সিন্ডিকেটের হাতে জনগণকে জিম্মি করে ফেলা, ভারতকে ট্রানজিট সুবিধাসহ বন্দর ব্যবহার করতে দেওয়া, জাতীয় সম্পদসমূহ বিদেশিদের কাছে ইজারা দেওয়া, মেগা প্রকল্পের নামে ব্যয়বহুল প্রকল্পের দুর্নীতির বোঝা জনগণের কাঁধে চাপানো, শিক্ষা চিকিৎসাকে বাণিজ্যিক ও ব্যয়বহুল করার ফলে স্বাধীনতার স্বপ্নসমূহ আজ ধূলিসাৎ হয়ে গেছে।

আওয়ামী লীগ সরকারের দমন পীড়নের প্রতিবাদ করে তিনি বলেন, অর্থনৈতিক দুর্দশা এবং রাজনৈতিক সংকট নিরসনে সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের বিকল্প নেই। সকল রাজনৈতিক মহলের মত উপেক্ষা করে। এক তরফা নির্বাচনী তফসিল ঘোষণা থেকে বিরত থাকতে হবে।

তিনি বলেন, বিশ্বব্যাপী পুঁজিবাদ আজ শোষণ, লুণ্ঠন চালিয়ে মানুষের জীবন ও প্রকৃতির ভারসাম্য ধ্বংস করছে। যুদ্ধ লাগিয়ে অস্ত্র ব্যবসা, খাদ্যপণ্যের ব্যবসা যেমন করছে তেমনি সাধারণ মানুষকে যুদ্ধের খোরাকে পরিণত করে চলেছে।

ওএফএ/এসকেডি