বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে নিয়ে মন্তব্য করায় চট্টগ্রামের বাঁশখালীর চম্বল ইউনিয়নের চেয়ারম্যান মুজিবুল হক চৌধুরীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার রাত সাড়ে ৯টায় আওয়ামী লীগের কার্যনির্বাহী সভা শেষে গণভবন গেটে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা জানান।

আওয়ামী লীগ নেতার ওই বক্তব্যকে ‌‘শিষ্টাচার বহির্ভূত’ উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, মার্কিন রাষ্ট্রদূতকে নিয়ে শিষ্টাচার বহির্ভূত, অশোভন যে বক্তব্য দিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হচ্ছে। তা আমাদের দৃষ্টিগোচর হয়েছে। চট্টগ্রামের বাঁশখালীর চম্বল ইউনিয়নের চেয়ারম্যান মুজিবুল হক চৌধুরীর বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের ব্যবস্থা আমরা নেব। এ ধরনের শিষ্টাচার বহির্ভূত আচরণ করা মোটেও উচিত নয়।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, যেকোনো সম্মানিত ব্যক্তি। তিনি কূটনীতিক হোক, আর যেই হোক, তার বিরুদ্ধে কোনো শিষ্টাচার বহির্ভূত বক্তব্য হতে পারে না।

ওবায়দুল কাদের বলেন, দলীয় প্রধানের পক্ষ থেকে এ ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকতে সকল পর্যায়ের নেতাকর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত সোমবার হরতালবিরোধী মিছিল ও প্রতিবাদ সমাবেশে দেওয়া বক্তব্যে চট্টগ্রামের বাঁশখালীর চাম্বল ইউনিয়নের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক মুজিবুল হক চৌধুরী মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে পেটানোর হুমকি দেন।  

সমাবেশে তার দেওয়া সাড়ে ১৮ মিনিটের বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর দেশজুড়ে তীব্র সমালোচনা শুরু হয়।   

বক্তব্যে তিনি বিএনপি-জামায়াতের পাশাপাশি আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, রাষ্ট্রদূত পিটার হাস ও নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের সমালোচনা করেন। এর আগে মুজিবুল হক চৌধুরী ইউনিয়ন পরিষদ নির্বাচনের সময় ইভিএম বোতাম চেপে দেওয়ার জন্য ভোটকেন্দ্রে তার লোক থাকবে বলে আলোচনায় আসেন।

এমএসআই/এসকেডি