বিএনপি নির্বাচন ঘিরে সহিংসতা ছড়াচ্ছে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। একই সঙ্গে মন্ত্রী বিএনপিকে নির্বাচনে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার (৭ নভেম্বর) ভারতীয় হাইকমিশনে দেশ‌টির কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা আইটেক দিবস-২০২৩ উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠা‌নে এ আহ্বান জানান তিনি।

কৃষিমন্ত্রী বলেন, সুষ্ঠু নির্বাচন করা আমাদের দায়িত্ব। তবে বিএনপি নির্বাচন ঘিরে সহিংসতা ছড়াচ্ছে । তারা বাস পোড়াচ্ছে,  জনগণের জীবন ও সম্পদ  নষ্ট করছে। সম্পদ ও জীবন রক্ষা করা সরকারের দায়িত্ব। বাংলাদেশের নির্বাচনে কে জিতবে সেটা ঠিক করবে জনগণ। আমাদের আহ্বান  থাকবে  বিএনপি যেন নির্বাচনে অংশ নেয়।

ভারত বাংলাদেশের উন্নয়ন অংশীদার উল্লেখ ক‌রে আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশ ও ভারত এখন দারুণ সম্পর্ক উপ‌ভোগ করছে। আমাদের ভাষা, সংস্কৃতি ও ইতিহাসে অনেক মিল রয়েছে। বাংলাদেশে ধর্মীয় জঙ্গিবাদ সক্রিয় রয়েছে। ভারতেও রয়েছে। তারা  সহিংসতা সৃষ্টি করতে চায়। তবে এমন কোনো গোষ্ঠী যেন আমাদের দুই দেশের সম্পর্ক নষ্ট করতে না পারে, সেদিকে সবাইকে দৃষ্টি রাখতে হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ এবং বাংলাদেশের সুবর্ণজয়ন্তীর বছরে ভারতের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির বাংলাদেশ সফরের কথা স্মরণ করেন আব্দুর রাজ্জাক। তিনি বলেন, একই বছরে ভারতের প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির বাংলাদেশ সফরে দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে।

কৃষিমন্ত্রী বলেন, আমি শুনেছি, বাংলাদেশ থেকে পাঁচ হাজার কর্মী আইটেক কর্মসূচির আওতায় অংশ নিয়ে  দক্ষতা  অর্জন করেছে। ভারতে  অনেক  ভালো ভালো প্রতিষ্ঠান রয়েছে। যেগুলো  বিশ্বজুড়ে সমাদৃত। সেখানে বাংলাদেশের অনেক শিক্ষার্থী পড়তে  যায়। পশ্চিমা দেশে পড়াশোনার খরচ অনেক বেশি। সে তুলনায় ভারতে খরচ অনেক কম হওয়ায় বাংলাদেশি শিক্ষার্থীরা উপকৃত হয়।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, বাংলাদেশ ভারতের বন্ধুপ্রতীম ও প্রতিবেশী দেশ। আমাদের সমৃদ্ধ ও উন্নয়নও একই সূত্রে গাঁথা। ভারত শুধু একা নয় অংশীদার ও প্রতিবেশীদের সঙ্গে নিয়ে উন্নয়ন চায়। সে কারণে এই পর্যন্ত ১৬১ দেশের প্রতিনিধিরা আইটেকে অংশ নিয়েছেন। বাংলাদেশের পাঁচ হাজার কর্মী আইটেক কর্মসূচিতে যোগ দিয়েছেন।

এনআই/এমএ