বিএনপিসহ অন্যান্য সমমনা দলের সঙ্গে সমন্বয় করে আলাদা ঘোষণায় ৪৮ ঘণ্টা অবরোধ ডেকেছে জামায়াতে ইসলামী। অবরোধের সমর্থনে প্রথম দিনে রাজধানীর বিভিন্ন স্থানে সড়ক ও রেলপথে অবরোধ কর্মসূচি পালন করছে দলটি।

সরকারের পদত্যাগ, আমির ডা. শফিকুর রহমানসহ নেতাদের মুক্তি ও তত্ত্ববধায়ক সরকার প্রতিষ্ঠার দাবিতে ৫ ও ৬ নভেম্বর দ্বিতীয় দফা ডাকা অবরোধের সমর্থনে মিছিল, বিক্ষোভ, ঝটিকা মিছিল, পথসভা, সড়কে ও রেলপথে অবস্থানসহ বিভিন্নভাবে পিকেটিং করছে জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা।

রোববার (৫ নভেম্বর) অবরোধের প্রথম দিন সকালে রাজধানীর কমলাপুর, রায়েরবাগে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, ডেমরায় ঢাকা-সিলেট মহাসড়ক, খিলগাঁও এ রামপুরা-স্টাফ কোয়ার্টার রোড, কলাবাগানের গ্রিন রোড এবং গেন্ডারিয়া রেলস্টেশনে রেললাইন, মিরপুর, ভাটারা, কাফরুল, মগবাজারে রেললাইন অবরোধ করে জামায়াতে ইসলামী।

রাজধানীর গেন্ডারিয়ায় রেললাইন অবরোধ
দ্বিতীয় দফায় দু’দিনব্যাপী সড়ক, নৌ এবং রেলপথ অবরোধের প্রথম দিন সকালে গেন্ডারিয়া রেলস্টেশনে রেললাইন অবরোধ করে জামায়াতে ইসলামীর ঢাকা মহানগরী দক্ষিণের নেতা-কর্মীরা।

কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি দেলাওয়ার হোসেনের নেতৃত্বে এসময় উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য কামরুল আহসান হাসান, ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শুরা সদস্য, মতিউর রহমান, রবিউল ইসলাম, মুতাসিম বিল্লাহ, সাইফুল আলমসহ বিভিন্ন পর্যায়ের নেতারা।

রেললাইন অবরোধকালে দেলাওয়ার হোসেন বলেন, দীর্ঘ ১৫ বছর ধরে বর্তমান ক্ষমতাসীন সরকার জগদ্দল পাথরের মতো জনগণের বুকের ওপর চেপে বসেছে। অবৈধ এই সরকার জনগণকে বঞ্চিত করে ফ্যাসিস্ট কায়দায় ২০১৪ ও ২০১৮ সালের মতো আবারও ক্ষমতায় যেতে চায়। কিন্তু জনগণ আজ ঐক্যবদ্ধ। তাদের কোনভাবেই ২০১৪ এবং ২০১৮ সালের মতো নির্বাচন আর করতে দেওয়া হবে না।

রায়েরবাগে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ
অন্যদিকে সকালে কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি মু. কামাল হোসাইনের নেতৃত্বে রাজধানীর রায়েরবাগে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে ঢাকা মহানগর দক্ষিণ জামায়াতের নেতাকর্মীরা।

কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য অধ্যাপক মোকাররম হোসাইন খানের নেতৃত্বে ঝটিকা মিছিল নিয়ে হঠাৎ পিকেটিং শুরু করে। ডেমরায় ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে প্রায় আধা ঘণ্টা চলাচল বন্ধ রাখে নেতাকর্মীরা।

রামপুরা-স্টাফ কোয়ার্টার সড়ক অবরোধ
কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য শামসুর রহমানের নেতৃত্বে রাজধানীর রামপুরা-স্টাফ কোয়ার্টার মহাসড়ক অবরোধ করে জামায়াত।

গ্রিনরোডে সড়ক অবরোধ
রোববার সকালে ঝটিকা মিছিল নিয়ে হঠাৎ রাজধানীর গ্রিন রোডে সড়ক অবরোধ করে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের নেতাকর্মীরা। সেখানে নেতৃত্ব দেন ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি ড. আব্দুল মান্নান।

অন্যদিকে রাজধানীর উত্তরায় সড়ক অবরোধ করে পথ সভা করেছে জামায়াতে ইসলামী। সেখানে ঢাকা মহানগর উত্তর জামায়াতের সেক্রেটারি ড. রেজাউল করিম নেতৃত্ব দেন। এসময় আশপাশে ঘণ্টাখানেকের জন্য যান চলাচল বন্ধ হয়ে যায়।

মিরপুরে জামায়াতের অবরোধ
৫ ও ৬ নভেম্বর সারাদেশে সড়কপথ, নৌপথ ও রেলপথে অবরোধের সমর্থনে রাজধানীর মিরপুরে মিছিল, সড়ক অবরোধ করে ঢাকা মহানগর উত্তর মিরপুর অঞ্চলের জামায়াতের কর্মীরা।

কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারী সেক্রেটারি মাহফুজুর রহমানের নেতৃত্বে বিক্ষোভ মিছিল মিরপুর স্টেডিয়ামের ২ নম্বর গেট থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশিকা মোড়ে এসে অবরোধ করে।

একই সময়ে কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও ঢাকা মহানগর উত্তরের সহকারী সেক্রেটারি ডা. মো. ফখরুদ্দিন মানিকের নেতৃত্বে মিছিল করে কাফরুলের সড়ক অবরোধ করে জামায়াত।

একই সময়ে ঢাকা মহানগর উত্তর কর্মপরিষদ সদস্য নাসির উদ্দীনের মিরপুর পূরবী বাসস্টপেজ এলাকার সড় অবরোধ করে দলটির নেতা-কর্মীরা।

ভাটারায় বিক্ষোভ মিছিল-অবরোধ
অন্যদিকে রামপুরা-বসুন্ধরা-বাড্ডা জোনের উদ্যোগে ভাটারায় এক বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ কর্মসূচি পালন করে দলটি। জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তরের সহকারী সেক্রেটারি ও রামপুরা-বসুন্ধরা জোনের পরিচালক নাজিম উদ্দিন মোল্লার নেতৃত্বে সেখানে বসুন্ধরা থানা আমির আবুল বাশার, ভাটারা থানা আমির অ্যাডভোকেট আবু রোহান, সেক্রেটারি আব্দুল্লাহ, ভাটারা থানা ছাত্রশিবিরের সভাপতি এম এম রহমান উপস্থিত ছিলেন।

মগবাজারে রেললাইন অবরোধ
হাতিরঝিল-তেজগাঁ অঞ্চলের উদ্যোগে রোববার সকাল পৌনে আটটা থেকে সাড়ে আটটা পর্যন্ত মগবাজার রেলগেট অবরোধ করে বিক্ষোভ করে জামায়াতের কর্মীরা।

জামায়াতের ঢাকা মহানগরী উত্তরের প্রচার-মিডিয়া সম্পাদক আতাউর রহমান সরকারের নেতৃত্বে এতে উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী উত্তরের মজলিসে শুরা সদস্য আমিনুল ইসলাম, জিল্লুর রহমান, এম আব্দুল্লাহ, আলাউদ্দিন, সাবেক ছাত্রনেতা কলিম উল্লাহ, শ্রমিক নেতা সুলতান মাহমুদ।

কমলাপুরে সড়ক অবরোধ
৪৮ ঘণ্টার অবরোধের প্রথম দিন সকালে কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমির অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিনের নেতৃত্বে রাজধানীর কমলাপুরে সড়ক অবরোধ করে জামায়াত।

অবরোধকালে অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিন বলেন, বাজার নিয়ন্ত্রণে ব্যর্থতায় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনগণের নাভিশ্বাস উঠেছে। এভাবে দেশ চলতে পারে না। দেশের জনগণ আর এক মুহূর্তও এই সরকারকে ক্ষমতায় দেখতে চায় না।

সরকার জনগণের অধিকার আদায়ের গণতান্ত্রিক আন্দোলনকে বাধাগ্রস্ত করার জন্য সর্বাত্মক হীন অপতৎপরতা চালিয়ে যাচ্ছে। বর্তমানে দেশে সুষ্ঠু নির্বাচনের কোনো পরিবেশ নাই, অথচ ইলেকশন কমিশন তফসিল ঘোষণার জন্য মরিয়া হয়ে উঠেছে। দেশের জনগণ তাদের এই অপতৎপরতাকে ঘৃণা ভরে প্রত্যাখ্যান করেছে। নির্দলীয় কেয়ারটেকার সরকার ছাড়া এদেশে আর কোনো নির্বাচন হতে দেওয়া হবে না।

জেইউ/এসএম