বিএনপি-জামায়াতের টানা তিন দিনের অবরোধ কর্মসূচি চলবে। অবরোধের প্রথম দিন সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনের সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে। তবে অন্য সময়ের তুলনায় সড়কে যানবাহনের সংখ্যা কিছুটা কম। অন্যদিকে অবরোধ কর্মসূচি ঘিরে পুলিশকে ওই এলাকায় সতর্ক অবস্থান নিতে দেখা গেছে।

মঙ্গলবার (৩১ অক্টোবর) রাজধানীর নয়াপল্টন, ফকিরাপুল এবং নাইটিঙ্গেল মোড় ঘুরে এ চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, পল্টনে বিএনপি কার্যালয়ের সামনে পুলিশের কঠোর নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। ফকিরাপুল মোড় এবং নাইটিঙ্গেল মোড়েও অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। অন্যদিকে সকাল থেকে বিএনপির কোনো নেতাকর্মীকে কার্যালয়ের সামনে দেখা যায়নি।

আরও দেখা যায়, ফকিরাপুল থেকে নাইটিঙ্গেল মোড় পর্যন্ত সড়কে সব ধরনের যান চলাচল স্বাভাবিক রয়েছে। তবে এ সড়কের দুই পাশের শপিং মলগুলো এখনো খোলেনি। রাস্তায় সাধারণ মানুষের উপস্থিতিও হাতেগোনা।

এর আগে বিএনপির অবরোধ কর্মসূচিকে কেন্দ্র করে সার্বিক নিরাপত্তা ব্যবস্থার বিষয়ে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) ড. খ মহিদ উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, আমরা পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেব। আর দুষ্কৃতকারীরা আবারও যেন কিছু না করতে পারে সেই লক্ষ্যে ইতোমধ্যে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, আগের রাজনৈতিক কর্মসূচিগুলো শান্তিপূর্ণ ছিল। কিন্তু গত ২৮ তারিখে একটি সহিংস রাজনৈতিক কর্মসূচি হয়েছে। কাজেই সে বিষয়টি আমাদের মাথায় আছে এবং সেভাবেই আমরা নিরাপত্তা ব্যবস্থা তৈরি করছি।

এমএম/এসএসএইচ