বিএনপির হরতালের প্রতিবাদে মাঠে থাকার ঘোষণা দিলেও সকালে আওয়ামী লীগের দলীয় কার্যালয় ও দলের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে কোনো নেতাকর্মীকে অবস্থান করতে দেখা যায়নি। সকাল সাড়ে ৮ থেকে পৌনে ৯টা পর্যন্ত দুই কার্যালয় নেতাকর্মী শূন্য অবস্থায় দেখা যায়। তবে পুলিশের সতর্ক অবস্থান লক্ষ করা গেছে।

রোববার সরেজমিন ঘুরে দেখা যায়, সকাল সাড়ে ৮টায় ধানমন্ডির ৩/এ আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সামনে ৫/৬ জন পুলিশ বসে থাকতে দেখা যায়। তবে সেখানে কোনো নেতাকর্মী ছিল না।

অন্যদিকে ২৩ বঙ্গবন্ধু এভিনিউর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সকাল থেকেই কোনো নেতাকর্মী নেই। সকাল ৯টার দিকেও একই চিত্র দেখা যায়। তবে শান্তি ও উন্নয়ন সমাবেশের জন্য মঞ্চ তৈরি করা হচ্ছে। মঞ্চের সামনে চেয়ার সারিবদ্ধভাবে সাজানো রয়েছে। আর পুলিশের একটি টিম সতর্ক পাহারা দিচ্ছে।

জানা গেছে, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে ২৩ বঙ্গবন্ধু এভিনিউতে দুপুর ২টার দিকে শান্তি ও উন্নয়ন সমাবেশের আয়োজন করা হয়েছে। এতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

প্রসঙ্গত, গতকাল পুলিশের সঙ্গে সংঘর্ষের পর আজ (রোববার) সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালনের ঘোষণা দেয় বিএনপি ও জামায়াতে ইসলামী। এরপরই হরতালের প্রতিবাদে মাঠে থাকার ঘোষণা দেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ।

এমএসআই/এমজে