বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, সবকিছুরই একটা শেষ আছে। এই সরকারেরও শেষ আছে। এই বছরের অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বরের ম‌ধ্যে বাংলাদেশে নতুন সূর্য উঠবে। নতুন পরিবর্তনের দিকে দেশ ধাবিত হ‌চ্ছে। খালেদা জিয়াসহ যারা বন্দি আছেন, সবাইকে বের করে নিয়ে আসা হবে। গণতন্ত্রের এবং স্বাধীন বাংলাদেশ হবে।

মঙ্গলবার (১৭ অক্টোবর) রাজধানীর সেগুনবাগিচার তোপখানা রোডে বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদের এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। বাংলাদেশ ইয়ুথ ফোরামের উদ্যোগে ৯০’র ছাত্র গণঅভ্যুত্থানের অন্যতম রূপকার ‘মরহুম সাইফুদ্দিন আহমেদ মনির স্মরণ এবং ৯০ থেকে বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করা হয়।

এসময় দুদু বলেন, ‘এই দেশে স্বৈরাচারের কোনো স্থান নাই। এই অক্টোবর মাস এখনো শেষ হয়নি। দেশের জনগণ মনে করে এই মাসের মধ্যেই এই স্বৈরাচার সরকারকে পদত্যাগ করাতে আমরা সক্ষম হব। পার্লামেন্ট ভেঙে দেওয়া হবে এমনি নতুন নির্বাচন কমিশন গঠন করা হ‌বে।’ 

ছাত্রদলের সাবেক এই সভাপতি বলেন বলেন, ‘সরকার এখন বুঝতে পারছে...। বিরোধী দলের আন্দোলনে সরকারের পাগলপ্রায় অবস্থা। সরকারের কর্তাদের সংবাদ সম্মেলনের বক্তৃতা শুনলেই বুঝতে পারবেন তাদের অবস্থা কী, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের অবস্থা কী। ওবায়দুল কা‌দের গতকাল বলেছেন— বিরোধী দলের পরিস্থিতি শাপলা চত্বরের চেয়েও ভয়ংকর হবে। এরপর আর জানতে বাকি আছে কি, তারা কী ধরনের আর কী চরিত্রের? ওবায়দুল কাদেরের এই কথার কারণে তাকে এখনই গ্রেপ্তার করা উচিত।’

এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইয়ুথ ফোরামের সভাপতি মুহাম্মদ সাইদুর রহমান। সঞ্চালনা করেন সংগঠনটির সহ-সভাপতি মাহমুদুল হাসান শামীম। এসময় আরও বক্তব্য রাখেন বিএনপির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মুস্তাফিজুর রহমান বাবুল, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক রিয়াজ উদ্দিন নসু, ডাকসুর সাবেক এজিএস নাজিমুদ্দিন আলম ও কৃষকদলের সহ-সাধারণ সম্পাদক এম জাহাঙ্গীর আলমসহ অনেকে।

এএইচআর/কেএ