হাসপাতালে চিকিৎসাধীন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে স্থায়ী জামিন দিয়ে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছে তার পরিবার। খালেদা জিয়ার ভাই শামীম ইস্কান্দার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সাক্ষাৎ করে আবেদন দিয়ে আসেন।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির বিষয়টি নিশ্চিত করে জানান, খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার গত ২৫ সেপ্টেম্বর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে এই চিঠি দিয়েছেন।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গণমাধ্যমকে জানিয়েছেন, এরই মধ্যে ওই চিঠি আইন মন্ত্রণালয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন : খালেদাকে বিদেশ পাঠাতে নারী আইনজীবীদের হুঁশিয়ারি

মন্ত্রী বলেন, ‘বাইরে পাঠানোর জন্য দুই-তিন দিন আগে শামীম ইস্কান্দার সাহেব এসেছিলেন। আইনি জটিলতার কারণে চিঠিটি আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছি। উনি (আইনমন্ত্রী) এখন ব্যাখ্যা দেবেন।’

জানা গেছে, খালেদা জিয়ার ভাইয়ের করা আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আইন মন্ত্রণালয়ের পাঠানো হয়েছে মতামত দেওয়ার জন্য। এখনও আবেদনটি আইন মন্ত্রণালয়ে রয়েছে।

এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক ঢাকা পোস্টকে বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে খালেদা জিয়ার ভাইয়ের করা একটি আবেদন আইন মন্ত্রণালয়ে এসেছে। আমরা বিষয়টি দেখছি।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আবেদনের বিষয়ে আমরা এখনও কোনো মতামত দিইনি।

বিএনপি নেতারা বলছেন, খালেদ জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়টি পুরোপুরি দেখভাল করছে তার পরিবার। এখানে দলের তেমন কোনো সম্পৃক্ততা নেই। তারপরও এখন সরকারের পক্ষ থেকে যদি বিদেশে যাওয়ার অনুমতির জন্য রাজনৈতিকভাবে বিএনপির সঙ্গে বসতে চায় তখন আমরা বসব। 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ঢাকা পোস্টকে বলেন, ম্যাডামের বিদেশে চিকিৎসার বিষয়ে আমি কিছু জানি না। তাই এ বিষয়ে কোনো মন্তব্য করতে পারব না।

এএইচআর/এসএম