ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের চেয়ারম্যান ছৈয়দ বাহাদুর শাহ মোজাদ্দেদী বলেছেন, সুষ্ঠু নির্বাচনের পথে প্রধান বাধা হলো শক্তিশালী নির্বাচন কমিশন। তাই শক্তিশালী নির্বাচন কমিশন গঠন ব্যতীত আর কোনো উপায় নেই। 

বুধবার (২ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবে সরকারের প্রভাবমুক্ত স্বাধীন নির্বাচন কমিশনের অধীনে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজন এবং সন্ত্রাস-জঙ্গিবাদমুক্ত সমাজ প্রতিষ্ঠার দাবিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি। 

ছৈয়দ বাহাদুর শাহ মোজাদ্দেদী বলেন, সংবিধান অনুযায়ী সরকার নির্বাচন পরিচালনা করবে না। নির্বাচনের সার্বিক কর্মকাণ্ড পরিচালিত হবে সরকারের প্রভাবমুক্ত একটি স্বাধীন ও শক্তিশালী নির্বাচন কমিশন দ্বারা। তবে দেশের নির্বাচন কমিশনকে স্বাধীন বলা হলেও মূলত এটি স্বাধীন কি না তা নিয়ে অনেক বিতর্ক আছে। 

তিনি বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য প্রয়োজন একটি সুন্দর রাজনৈতিক পরিবেশ। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, দেশের বৃহত্তম দুটি দলের রশি টানাটানি রাজনৈতিক অঙ্গনে ক্রমাগত উত্তাপ সৃষ্টি করছে। নির্বাচনকে কেন্দ্র করে উভয় পক্ষের রাজপথ দখলের অসম প্রতিযোগিতা এবং পাল্টাপাল্টি অবস্থান রাজনৈতিক অঙ্গনকে সংঘাতময় করে তুলেছে।

এ সময় তিনি সুষ্ঠু নির্বাচন আয়োজনের লক্ষ্যে পাঁচটি প্রস্তাবনা তুলে ধরেন। প্রস্তাবনাগুলো হলো- নির্বাচন কমিশনকে স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে নির্বাহী ক্ষমতা প্রদান করা; নির্বাচন কমিশনকে সরকারের নির্বাহী বিভাগের আওতামুক্ত রাখা; কমিশনের সুবিধার্থে সামরিক, আধা-সামরিক ও আইনপ্রয়োগকারী বাহিনী সরবরাহে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বাধ্য থাকা; কমিশনের নির্দেশ সকল রেডিও, টেলিভিশন, মিডিয়া ও কর্তৃপক্ষ প্রচারে বাধ্য থাকা; এবং এতদসংক্রান্ত আইনের একটি চূড়ান্ত খসড়া প্রণয়ন করে অধ্যাদেশ আকারে জারি করে এটা বলবৎ করে এবং পরে সংসদে অনুমোদন করা। 

সংবিধান মোতাবেক নির্বাচন কমিশনকে সরকারের প্রভাবমুক্ত রেখে সম্পূর্ণ নির্বাহী ক্ষমতা প্রদান করা হলে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে সামগ্রিক জটিলতা নিরসন অধিকতর সম্ভব জানিয়ে কর্মসূচি ঘোষণা করেন বাহাদুর শাহ মোজাদ্দেদী। তিনি বলেন, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এর উদ্যোগে আগামী ২৬ আগস্ট সকাল ১০ টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটে সরকারের প্রভাবমুক্ত স্বাধীন নির্বাচন কমিশনের অধীনে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজন এবং সন্ত্রাস-জঙ্গিবাদমুক্ত সমাজ প্রতিষ্ঠার দাবিতে বিশাল জনসভা অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মহাসচিব জয়নুল আবেদীন জুবাইর, ভাইস চেয়ারম্যান এম ইব্রাহীম আখতারী, সিনিয়র যুগ্ম মহাসচিব খাজা আরিফুর রহমান তাহেরী, যুগ্ম মহাসচিব মোশাররফ হোসেন হেলালী, যুগ্ম মহাসচিব এইচ এম মুজিবুল হক শাকুর, সাংগঠনিক সচিব তরিকুল হাসান লিংকন, দপ্তর সম্পাদক এ এম মঈনউদ্দীন চৌধুরী হালিম প্রমুখ। 

ওএফএ/এমএ