পূর্ব ঘোষণা অনুযায়ী নির্ধারিত সময়ে ঢাকার গুরুত্বপূর্ণ প্রবেশ মুখে অবস্থান কর্মসূচি পালন করবে বিএনপিসহ দলটির যুগপৎ আন্দোলনের সঙ্গীরা। 

বিএনপির সূত্রগুলো বলছে, পূর্ব ঘোষণা অনুযায়ী শনিবার (২৯ জুলাই) বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ঢাকার প্রবেশ মুখে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করা হবে। সে অনুযায়ী কর্মসূচির পূর্ব নির্ধারিত স্থানে যাবেন নেতাকর্মীরা। তখন কর্মসূচিতে আইনশৃঙ্খলা বাহিনী বাধা দিলে উদ্ভূত পরিস্থিতির জন্য সরকার ও প্রশাসন দায়ী থাকবে। 

বিএনপির পাশাপাশি দলটির যুগপৎ আন্দোলনের সঙ্গীরাও পূর্ব ঘোষণা অনুযায়ী ঢাকার প্রবেশ মুখে অবস্থান কর্মসূচি পালন করবে। 

এ বিষয়ে গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতা সাইফুল হক ঢাকা পোস্টকে বলেন, আমাদের পূর্ব ঘোষণা অনুযায়ী শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালিত হবে। আমরা অবস্থান কর্মসূচি পালন করতে স্পটে যাচ্ছি।

এর আগে শুক্রবার (২৮ জুলাই) মহাসমাবেশ থেকে শনিবার ঢাকার গুরুত্বপূর্ণ প্রবেশ মুখে অবস্থান কর্মসূচি ঘোষণা করে বিএনপি। তবে রাতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে জানানো হয়, কোনো দলকেই শনিবারের অবস্থান কর্মসূচি পালনের জন্য অনুমতি দেওয়া হয়নি। 

এ বিষয়ে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, রাজনৈতিক কর্মসূচির নামে আমরা কাউকে রাস্তা আটকাতে দেব না। যদি কেউ আটকায় তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব।

বিএনপি কর্মসূচি ঘোষণার পর ঢাকার গুরুত্বপূর্ণ প্রবেশ মুখে শান্তি সমাবেশের ঘোষণা দেয় আওয়ামী লীগও। কিন্তু ডিএমপি থেকে অনুমতি না পাওয়ায় অবস্থান কর্মসূচি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। তবে প্রতিটি থানা ওয়ার্ড কার্যালয়ে নেতাকর্মীরা সতর্ক পাহারা দেবেন বলে জানানো হয় দলটির পক্ষ থেকে।

এএইচআর/জেডএস