‘জনদাবি’ মেনে সরকারকে পদত্যাগের আহ্বান জানিয়েছে আমার বাংলাদেশ (এবি) পার্টি। দলটির নেতারা সরকারকে উদ্দেশ্য করে বলেছেন, আবারও একতরফা নির্বাচনের পথে যাবেন না। এতে পাপের বোঝা আরও ভারী করা ছাড়া অন্য কোনো লাভ হবে না।

শুক্রবার (২৮ জুলাই) দুপুরে রাজধানীর বিজয়নগরে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এবি পার্টির উদ্যোগে আয়োজিত এক প্রতিবাদী অবস্থান ও বিক্ষোভ কর্মসূচিতে দলটির নেতারা এ আহ্বান জানান। অবৈধ সরকারের পদত্যাগ, নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন, রাষ্ট্র মেরামতের রূপরেখা বাস্তবায়ন ও রাষ্ট্র সংস্কারের অঙ্গীকারের দাবিতে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ সমাবেশে এবি পার্টির সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু বলেন, গত ১৫ বছরে গুম, খুন, দমন-নিপীড়ন, ভোট চুরি ও নজিরবিহীন দুর্নীতির মাধ্যমে আওয়ামী লীগ সরকার নিজেকে বাংলার মানুষের জাতীয় শত্রু হিসেবে চিহ্নিত করে ফেলেছে। পেশিশক্তি আর দালাল প্রশাসন নির্ভরতা এই সরকারকে জনবিচ্ছিন্ন করে ফেলেছে। তারা যত জনবিচ্ছিন্ন হচ্ছে, তত বেশি ফ্যাসিবাদী রূপ ধারণ করছে। 

তিনি বলেন, দেশে-বিদেশে সব জায়গায় আওয়ামী শোষকদের জন্য মেসেজ পরিষ্কার। তাই আবারও একতরফা নির্বাচনের পথে যাবেন না।

সভাপতির বক্তব্যে দলের যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, দীর্ঘ ১৫ বছর ধরে এক স্বৈরাচারের যাঁতাকলে পিষ্ট জাতি। একটি গণবিপ্লবের মধ্য দিয়ে জাতিকে মুক্ত করতে হবে।

দলের সিনিয়র সহকারী সদস্য সচিব আনোয়ার সাদাত টুটুলের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে এবি পার্টির যুগ্ম সদস্য সচিব ও ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক বিএম নাজমুল হক, দপ্তর সম্পাদক আব্দুল্লাহ আল মামুন রানা, যুব পার্টির আহ্বায়ক এবিএম খালিদ হাসান, ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আলতাফ হোসাইন, সহকারী সদস্য সচিব ইঞ্জিনিয়ার মোহাম্মদ লোকমান, শ্রমিকনেতা শাহ আব্দুর রহমান, এম আমজাদ খান, যুবনেতা শাহাদাতুল্লাহ টুটুল, কেন্দ্রীয় কমিটির সদস্য আনোয়ার হোসাইন, ফিরোজ কবীর প্রমুখ বক্তব্য রাখেন।

এমএইচডি/এমএ