ডেঙ্গুর ভয়াবহ বিস্তার ও মানুষের মৃত্যুর জন্য দায়ী ঢাকা সিটি কর্পোরেশনের দুই মেয়র ও স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগের দাবি করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি-এম)।

বৃহস্পতিবার (২০ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত সমাবেশে এ দাবি করা হয়।

সমাবেশে ডা. এম এ সামাদ বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে ও চিকিৎসায় সরকার ও সরকারি প্রতিষ্ঠানগুলো চরম অবহেলা ও ব্যর্থতার পরিচয় দিয়েছে। দেশে ২০০০ সালে ডেঙ্গু রোগী প্রথম শনাক্ত হয় ঢাকায়। বর্তমানে তা ৫৯টি জেলায় ছড়িয়ে পড়েছে। ২০১৮ সালে আক্রান্ত শতভাগ রোগীই ছিল ঢাকায় কিন্তু বর্তমানে প্রায় ৫০ ভাগ আক্রান্ত রোগী ঢাকার বাইরের জেলায়।

তিনি বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে ২০২১-২২ অর্থবছরে ঢাকার দুই সিটি কর্পোরেশনের জন্য ১০২ কোটি টাকা এবং ২২-২৩ অর্থবছরে ৬৫ কোটি টাকা বরাদ্দ করলেও তার কোন প্রভাব পড়েনি। উল্টো ডেঙ্গু রোগ বিস্তারকারী এডিস মশা এখন শুধু দিনে নয়, রাতেও কামড় দিচ্ছে এবং পরিষ্কার পানির পাশাপাশি ময়লা পানিতেও ডিম পাড়ছে। অর্থাৎ ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকার কোন কার্যকরী ব্যবস্থা নেয়নি।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ২০২২ সালের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত যেখানে হাসপাতালে ভর্তি রোগী ছিল ১১০০ জন, মৃত্যু ৩ জন। সেখানে ২০২৩ সালে একই সময়ে রোগী প্রায় ১২ হাজার ও মৃত্যু ১০০ জন এবং জুলাই মাসের প্রথমে হাসপাতালে ভর্তি হয়েছে প্রায় ১০ হাজার। ২০২৩ সালে ২৫ হাজার রোগী হাসপাতালে ভর্তি ও প্রায় ১৫০ জন মৃত্যুবরণ করেছে। সরকার নীরবে সব দেখছে কোনো ব্যবস্থায় নিচ্ছে না।

সিপিবি (এম) সভাপতি বলেন, ২০০০ সালে যখন ঢাকায় ডেঙ্গু রোগ প্রথম দেখা দিয়েছিল তখন থেকেই ঢাকা সিটি করপোরেশন ও সরকার গুরুত্ব দেয়নি, ফলে আজ সারাদেশে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। এই এতো মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করছে এর দায় ঢাকার দুই মেয়র ও স্বাস্থ্যমন্ত্রী এড়াতে পারে না। ঢাকা সিটি করপোরেশনের দুর্নীতি ও অব্যবস্থাপনার কারণে আজ ডেঙ্গু মহামারি পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

পার্টির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সাহিদুর রহমান বলেন, ডেঙ্গু মহামারিতে মানুষ মরছে, এর দায় সরকার ও সিটি কর্পোরেশনের। অবিলম্বে ঢাকার দুই মেয়র ও স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করছি এবং ডেঙ্গু আক্রান্তদের সরকারি খরচে পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসার দাবি জানাচ্ছি।

সমাবেশ আরও বক্তব্য রাখেন পার্টির সহ-সাধারণ সম্পাদক তালেবুল ইসলাম, কেন্দ্রীয় কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা সামছুল হক সরকার, কেন্দ্রীয় সদস্য মোস্তফা আল খালিদ, প্রচার সম্পাদনা তারেক ইসলাম প্রমুখ। 

এমএম/এসকেডি