ফাইল ছবি

গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়ার কথিত ‘অপসারণ’ অগঠনতান্ত্রিক এবং আহ্বায়ক হিসেবে তিনি বহাল আছেন বলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালকে লিখিত চিঠির মাধ্যমে জানিয়েছেন দলটির রেজাপন্থি নেতার।

রোববার (৯ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে রেজাপন্থিরা চিঠি দেন। ওই চিঠিতেই রেজা কিবরিয়ার অপসারণ অগঠনতান্ত্রিক বলে জানায় দলটি। সিইসি’র কাছে পাঠানো ওই চিঠিতে গণঅধিকার পরিষদের প্রায় ৫০ জন কেন্দ্রীয় নেতা রেজা কিবরিয়ার অপসারণের বিরুদ্ধে মত দিয়ে সই করেছেন।

চিঠিতে জানানো হয়, সম্প্রতি গণমাধ্যম সূত্রে জানতে পেরেছি যে, গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়াকে দলের দুই-তৃতীয়াংশ সদস্যের ভোটে কেন্দ্রীয় সভায় অপসারণ করা হয়েছে। কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে আমরা উল্লেখ করতে চাই যে, ড. রেজা কিবরিয়ার বিরুদ্ধে কথিত এ অপসারণ অবৈধ এবং অগঠনতান্ত্রিক।

গত ১ জুলাই কিছু সদস্যের স্বাক্ষরিত একটি অনাস্থাপত্রের প্রতি সাড়া দিয়ে আহ্বায়ক ড. রেজা কিবরিয়ার আহ্বানে কেন্দ্রীয় কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় ৪০ থেকে ৪৫ জন সদস্য উপস্থিত ছিলেন। কিন্তু দলের গঠনতন্ত্রের ৩৮ ধারা অনুযায়ী আহ্বায়কের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পাস ও অপসারণ করতে হলে কেন্দ্রীয় কমিটির মোট সদস্যের দুই-তৃতীয়াংশ অর্থাৎ ১২১ জন সদস্যের মধ্যে অন্তত ৮১ জন সদস্যের সমর্থন প্রয়োজন হয়। কাজেই মাত্র ৪৫ জন সদস্য উপস্থিতি বিশিষ্ট সভায় আহ্বায়ককে অপসারণ অসম্ভব। কিন্তু সভা শেষে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে রেজা কিবরিয়াকে দুই তৃতীয়াংশের ভোটে অপসারণ করা হয়েছে বলে দাবি করা হয়। যা সম্পূর্ণ অগঠনতান্ত্রিক এবং প্রতারণামূলক। আমরা রেজা কিবরিয়ার বিরুদ্ধে অবৈধ অপসারণ প্রক্রিয়াকে সমর্থন করি না এবং তিনি দলের আহ্বায়ক হিসেবে বহাল আছেন বলে মনে করি।

এসআর/জেডএস