গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী ও গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক জোনায়েদ সাকি বলেছেন, যুক্তরাষ্ট্রের আওয়াজ তুলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগের জায়গা পাচ্ছেন না। মানুষ আজ সত্যিই সংকটে। আমেরিকাকে সেন্টমার্টিন দিয়ে দেওয়ার যে ধোঁকা দেওয়া হচ্ছে, জনগণ সেটা গ্রহণ করছে না।

রোববার (২৫ জুন) জাতীয় প্রেসক্লাবে গণতন্ত্র মঞ্চ আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বিশ্বশক্তির একটা প্রভাব বলয়ের মধ্যে আমরা আছি। স্বার্থের ভিত্তিতে না গেলে হয়তো আমরা বিপদে পড়বো। কিন্তু এই সরকার তো নিজের গদি রক্ষার স্বার্থে পররাষ্ট্রনীতি তৈরি করে। ২০১৪ ও ১৮ এর নির্বাচনে তো যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে স্লোগান তোলেনি তারা।

তিনি বলেন, আমর একটা ভয়ঙ্কর শাসনের মধ্যে আছি। এখন জনগণের জন্য প্রয়োজন একটি বিপ্লবী ও গণতান্ত্রিক শাসনব্যবস্থা নিশ্চিত করা। তবে সেটা নির্ভর করছে জনগণের প্রতিনিধিত্বকারী শক্তির অবস্থানের ওপর। 

জোনায়েদ সাকি বলেন, আমরা যদি একই কথা যদি বলতে থাকি, তাহলে ওই সরকারকেই সাহায্য করা হলো। যারা জনগণের প্রতিনিধিত্ব করেন, বিশেষত বামপন্থিদের এটা পরিষ্কার করতে হবে যে তারা এই সরকারের বিরুদ্ধের লড়াইয়ে আছেন কি না। লড়াইয়ে যদি থাকতেই চান, তাহলে দেশের বিরোধী শক্তির যে দুর্বলতা, সেটা নিয়ে সমালোচনা করতে হবে। তবে দেশে ন্যূনতম শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের পথ বন্ধ করে দেওয়া হয়েছে। এই অস্তিত্ব সংকট যারা তৈরি করেছে, তাদের আগে ক্ষমতা থেকে অপসারিত করা উচিত। 

গণতন্ত্র মঞ্চের এ সমন্বয়ক বলেন, বর্তমান সরকার নিজের গদি রক্ষার জন্য দেশকে অস্তিত্ব সংকটে ফেলছে। কারণ তারা গদির সঙ্গে নিজেদের জীবনের নিরাপত্তাকে এক করে ফেলেছে। এটা যখন ঘটে, তখন শাসনব্যবস্থা আর থাকে না বরং একটা ভয়ঙ্কর পরিস্থিতির সৃষ্টি হয়। বর্তমান পরিস্থিতি থেকে বাঁচতে হলে জনগণকে ঐক্যবদ্ধ হয়ে মাঠে নেমে এই সরকারকে হটাতে হবে।

ওএফএ/এসএম