বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আওয়ামী লীগ গণতন্ত্রে বিশ্বাস করে না, মানুষের নাগরিক অধিকারে বিশ্বাস করে না। তাই ১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত সব কিছু বন্ধ করে দিয়েছে। একাত্তরে পাক হানাদারদের পৈশাচিক আচরণের সঙ্গে তাদের সব আচরণ মিলে যাচ্ছে। তাদের আত্মায় এখন ইয়াহিয়া ও টিক্কা খান ভর করেছে। তাদের পতন হইবে।

বুধবার (১৭ মার্চ) দুপুরে  নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের নিচে বিএনপি আয়োজিত এক মিলাদ ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন। বিএনপির সাবেক মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের ১০ম মৃত্যবার্ষিকী উপলক্ষে এ দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদের মৃত্যুতে আগামীকাল বুধবার (১৮ মার্চ) দেশব্যাপী শোক দিবস পালন করা হবে বলেও জানান রিজাভী। 

১৭ মার্চ থেকে ২৬ তারিখ পর্যন্ত কোনো মিছিল-মিটিং করতে দেবে না সরকার উল্লেখ করে রুহুল কবির রিজভী বলেন, এই সময়েই তো কেউ র‌্যালি, আলোচনা সভা করবে এবং নানা ধরনের কর্মকাণ্ডের মধ্যে থাকবে। কিন্তু সরকার সব ধরনের কর্মসূচি বন্ধ করে দিয়েছে। স্বাধীনতার সঙ্গে এদের কোনো সম্পর্ক নেই বলেই তো তারা এই ধরনের পদক্ষেগুলো নিতে পারে।

খোন্দকার দেলোয়ার হোসেনের প্রতি স্মৃতিচারণ করে রিজভী বলেন, চরম চাপের মুখে অসুস্থ একজন মানুষ, ব্লাড ক্যান্সারে ভুগছেন, শুয়ে আছেন। ওই সময় শক্তিশালী জায়গা থেকে তাকে হুঁমকি দেয়া হচ্ছে। তারপরও তিনি বলছেন, বেগম খালেদা জিয়া আমাকে যে আমানত দিয়েছেন, সেই আমানত আমি রক্ষা করবো। এই হচ্ছে নেতৃত্ব।

বিএনপির সহসাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদেরর সঞ্চালনায় দোয়া মাহফিলে দলটির স্বেচ্ছাসেবকবিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, সহপ্রচার সম্পাদক আসাদুল করিম শাহীন, শামীমুর রহমান শামীম, স্বেচ্ছাসেবক দলের ভারপ্রাপ্ত সভাপতি মোস্তাফিজুর রহমান, মৎস্যজীবী দলের সদস্য সচিব আবদুর রহিম প্রমুখ উপস্থিত ছিলেন।

এএইচআর/এসকেডি