রুহুল কবির রিজভী

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের সমালোচনা করে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, তাকে নিয়ে প্রধানমন্ত্রী যেসব কথা বলেছেন তা শুধু নজিরবিহীন নয়, আপত্তিকর ও অরুচিকর। মঙ্গলবার (৯ মার্চ) দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে উপস্থিত সংবাদিকদের এসব কথা বলেন তিনি।

রিজভী বলেন ,'প্রধানমন্ত্রীর কথা বাদই দিলাম একজন রাজনীতিবিদ হিসেবেও তিনি এই ধরনের কথা বলতে পারেন বলে আমি মনে করি না। আওয়ামী লীগের জাতীয় পর্যায়ের নেতাদের সন্তান ও শেখ হাসিনার ক্যাবিনেটের মুক্তিযোদ্ধারা যেসব বই লিখছেন সেখানে জিয়াউর রহমানকে মহিমান্বিত করেছেন। স্বাধীনতার ঘোষণা থেকে শুরু করে মুক্তিযুদ্ধে তার যে অবদান শেখ হাসিনা এগুলোকে ঢাকতে পারেন না, আড়াল করতে পারেন না। ২৫ মার্চ জিয়াউর রহমানের ঘোষণা রাজনীতিবিদ, গবেষক সবাই শুধু স্বীকারই করেন না, তারা এটাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। শুধুমাত্র শেখ হাসিনাই সেটা করেন না। 

বিএনপির এ নেতা বলেন, এখন সত্য প্রমাণিত হয়েছে আওয়ামী লীগ স্বাধীনতা চায়নি। তাদের নেতা বৃহত্তর পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন। আজকের প্রধানমন্ত্রীর পিতা। যারা যুদ্ধ শুরু করেছে, প্রধানমন্ত্রী হতে দেয়নি এটার কারণেই তাদের ক্ষোভ। যে ব্যক্তি পাকিস্তানের সেনাবাহিনীর কমান্ডারকে হত্যা করে স্বাধীনতার ঘোষণা দিলেন তার প্রতি কিভাবে কলঙ্কের লেপন দিলেন? তাই বুঝতে হবে শেখ হাসিনারাই ছিলেন বৃহত্তর পাকিস্তানের পক্ষে। এজন্য যারা স্বাধীনতার ঘোষণা দিলেন, যারা মুক্তিযুদ্ধে গেলেন তাদের প্রতি চরম ক্ষোভ।

প্রধানমন্ত্রী একদলীয় কর্তৃত্ব প্রতিষ্ঠা করার জন্য প্রতিদিন নির্যাতন অব্যাহত রেখেছেন উল্লেখ করে রিজভী বলেন, সেখান থেকে কিন্তু কখনোই সরে আসেননি। বিএনপির কোনো কর্মসূচি থাকুক বা না থাকুক নেতার্মীদের গ্রেফতার অব্যাহত রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী। গতকাল ছাত্রদলের ঢাকা জেলার সহ-সভাপতি তমিজউদ্দিনকে গ্রেফতার করা হয়েছে। তার অপরাধ এই সরকারের বিরুদ্ধে প্রতিটি আন্দোলনে সক্রিয় থাকেন। আমি তার নিঃশর্ত মুক্তি দাবি করছি।

এ সময় উপস্থিত ছিলেন বিএনপির শিক্ষাবিষয়ক সম্পাদক ওবায়দুর রহমান, ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক খন্দকার আবু আশফাক, যুবদলের সিনিয়র সহ-সভাপতি মোর্তাজুল করিম বাদরু প্রমুখ।

এএইচআর/এসকেডি