দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মো. মঈনউদ্দীন আবদুল্লাহ বলেছেন, ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় সকল আন্দোলন ২১শের চেতনা থেকেই চূড়ান্ত রূপ লাভ করে। এ আন্দোলন মাতৃভাষা বাংলাকে গৌরবের আসনে অধিষ্ঠিত করেছে।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) দুদকের প্রধান কার্যালয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২২ উপলক্ষে আয়োজিত আলােচনা সভায় তিনি এসব কথা বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, ১৯৫২ সালে ভাষা আন্দোলনের মাধ্যমে যে চেতনার উদ্ভব হয়েছিল তা ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন, ১৯৬৬ সালের ৬ দফা, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান, ১৯৭০ সালের নির্বাচন এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে চূড়ান্ত রূপ পরিগ্ৰহ করেছিল।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের সংবিধান বাংলা ভাষায় প্রণয়ন করে ভাষাটিকে উচ্চ মর্যাদার স্বীকৃতি দিয়েছেন। এটা আমাদের জন্য গর্বের বিষয়। ভাষার জন্য প্রাণ দেওয়া জাতি হিসেবে বাংলা ভাষাকে যথাযথ মর্যাদা দেব এ প্রত্যাশা করছি।

আলোচনা সভায় অনলাইন বক্তব্যে দুদক কমিশনার (অনুসন্ধান) ড. মোহাম্মদ মোজাম্মেল হক খান বলেন, পৃথিবীতে অসংখ্য ভাষার মধ্যে বাংলা ভাষার স্থান পঞ্চম। বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলা পড়ানো হয়। কিন্তু আমরা অনেকেই এখনও শিশু সন্তানদের মুখে অন্য ভাষার বুলি শুনতে পছন্দ করি। আমাদের ভাষাকে যেমন মনে নিতে হবে, তেমনি মেনেও নিতে হবে। আমাদের মানসিক দৈন্যতা থেকে মুক্ত হতে হবে।

দুদকের কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক বলেন, সর্বস্তরে বাংলা ভাষার আন্দোলন নিয়ে আমরা কথা বলছি। অথচ আমাদের উঁচু স্তরেই বাংলা ভাষার ব্যবহার নেই। সমাজের উচ্চ স্তরের মানুষ বাংলা ভাষাকে ব্যবহার করছে না। দেশের সর্বোচ্চ আদালতে বাংলা ভাষা ব্যবহারের উদ্যোগ নিতে হবে।

আরএম/এসকেডি