রাজধানীর বারিধারা আবাসিক এলাকার একটি ভবনে বিকট শব্দে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় দুইজন দগ্ধ হয়েছেন। রোববার (২০ ফেব্রুয়ারি) দুপুর আড়াইটায় তাদের উদ্ধার করে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের জরুরি বিভাগে আনা হয়েছে। 

দগ্ধরা হলেন- ওই বাড়ির মালিক আসিফ সাদেক (৫০) এবং তার কানাডা প্রবাসী ভাগিনা জারিফ আহসান (৩২)। 

এ তথ্য নিশ্চিত করেছেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক সার্জন ডা. আইউব হোসেন। ঢাকা পোস্টকে তিনি বলেন, জারিফ আহসানের শরীরের ৮ শতাংশ এবং আসিফ সাদেকের শরীরের ৮০ শতাংশ দগ্ধ হয়েছে।

তিনি আরও বলেন, জারিফ আহসান জরুরি বিভাগে অবজারভেশনে আছেন। আসিফ সাদেকের অবস্থা ভালো নয়। তাকে নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) পাঠানো হয়েছে।

উল্লেখ্য, রোববার বেলা ১১টার দিকে বারিধারা আবাসিক এলাকার কে ব্লকের ৬ নম্বর রোডের ১৫ নম্বর ভবনে বিস্ফোরণের ঘটে। 

তখন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের কন্ট্রোল রুমের ডিউটি অফিসার লিমা খানম ঢাকা পোস্টকে বলেছিলেন, সকালে ৩ তলা ভবনের নিচতলায় বিস্ফোরণের সংবাদ পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে কাজ শুরু করে। কিছুক্ষণের মধ্যেই আগুন নেভানো হয়। প্রাথমিক তদন্তে ফায়ার সার্ভিসের কর্মীরা জানতে পেরেছেন নিচতলায় একটি ফাঁকা ঘরে দীর্ঘদিন জমে থাকা গ্যাসেই বিস্ফোরণ হয়েছে। ভবনটির সামনে পার্ক করে রাখা একটি গাড়িও এ বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয়েছে। 

ঘটনাস্থলে উপস্থিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একজন কর্মকর্তা ঢাকা পোস্টকে বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ফ্রিজের গ্যাস এবং এলপি গ্যাসের মিশ্রনে বিস্ফোরণটি হয়েছে। 

এসএএ/এইচকে