ঘড়ির কাঁটা থেমে নেই। মুহূর্তেই জীবন থেকে হারিয়ে যাচ্ছে একেকটি সেকেন্ড। যারা সেকেন্ড ধরে ধরে জীবনকে রাঙাতে পারেন তারাই সাফল্যের শীর্ষে পা রাখেন। প্রতিটি মুহূর্তকে রাঙিয়ে জীবনকে সামনে এগিয়ে নিয়ে যাওয়াই সংগ্রাম। তবে লিটনকে বাঁচাতে রঙিন জীবনের সংগ্রামটা যেন পরিবারের ভিন্ন রকম। দুই কন্যার জনক রেজাউল হক লিটনের জীবন যে থমকে গেছে ব্লাড ক্যান্সারে। যদিও লিটনকে বাঁচানোর চেষ্টায় কমতি রাখেনি নিঃস্ব পরিবারটি।

‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য, একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না ও বন্ধু...’। ভূপেন হাজারিকার সেই কালজয়ী গান আজও মানুষকে মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানায়। মধ্যবিত্ত পরিবারটি ক্যান্সার আক্রান্ত লিটনের ব্যয়বহুল চিকিৎসায় ইতোমধ্যে সাধ্যের সবটুকু উজাড় করে খরচ করেছে অর্ধ কোটি টাকা।

সর্বশেষ বিশেষজ্ঞ চিকিৎসক দল তাকে বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট করার পরামর্শ দিয়েছেন। তবেই বাঁচবে লিটন, হাসবে তার দুই নিষ্পাপ কন্যা। এজন্য দরকার শুধু ৯০ লাখ টাকা।

পারিবারিক সূত্রে খোঁজ নিয়ে জানা গেছে, গাইবান্ধা সদর উপজেলার স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান লক্ষ্মীপুর স্কুল অ্যান্ড কলেজের ৯৮ ব্যাচের ছাত্র রেজাউল হক লিটন ২০১৮ সাল থেকে ব্লাড ক্যান্সারে আক্রান্ত।

ছোট ভাই মো. রায়হান মোস্তাক জানান, গত তিন বছর ধরে দুরারোগ্য ব্লাড ক্যান্সারে আক্রান্ত ভাই। দীর্ঘদিন রাজধানীর শ্যামলীর স্পেশালাইজড হসপিটালে ক্যান্সারের চিকিৎসা চালানো হয়। দেওয়া হয় কেমোথেরাপিও। তবে চার সাইকেল কেমোথেরাপি দেওয়া সত্ত্বেও তার শরীরে পুনরায় ক্যান্সারের অস্তিত্ব পাওয়া যায়।

অসুস্থতা নিয়ে ভারতের ভেলোরে সিএমসি হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। চিকিৎসকরা তাকে জীবন বাঁচাতে সর্বশেষ চেষ্টা হিসেবে বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট করার পরামর্শ দিয়েছেন, যার জন্য ৫০ লাখ থেকে ৬০ লাখ টাকার প্রয়োজন। তাৎক্ষণিকভাবে ওই টাকার জোগান সম্ভব হয়নি। তাই আমরা ফিরে এসে শ্যামলীতে বাংলাদেশ স্পেশালাইজড হসপিটালে ভাইকে ভর্তি করাই। বর্তমানে ক্যান্টনমেন্ট জেনারেল হাসপাতালে ভর্তি আছেন তিনি।

রায়হান জানান, এ অবস্থায় আমাদের এত টাকা পরিবারের পক্ষে সংকুলান সম্ভব নয়। এ পরিস্থিতিতে বড় ভাইয়ের চিকিৎসায় আর্থিক সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার জন্য সবাইকে বিনীতভাবে অনুরোধ জানান তিনি।

আর্থিক সহায়তা পাঠানোর উপায় : হিসাব নং ২৮০৩৪০৯১১৯০০১ (সিটি ব্যাংক লিমিটেড, শ্যামলী শাখা); হিসাব নং ১৮০১৫১০০২২২৭১ (ডাচ বাংলা ব্যাংক লিমিটেড, সাতক্ষীরা শাখা); বিকাশ ও নগদ অ্যাকাউন্ট ০১৭২১৪১২১১৫; রকেট অ্যাকাউন্ট ০১৭২১৪১২১১৫৭। প্রয়োজনে যোগাযোগ করুন ০১৭২১৪১২১১৫ নম্বরে।

জেইউ/এসএসএইচ