জাপানের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে পুনরায় নিয়োগ পাওয়ায় তোশিমিতসু মোতেগিকে অভিনন্দন জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। শুক্রবার (৮ অক্টোবর) রাতে জাপানের টোকিওর বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

শুভেচ্ছা বার্তায় ড. মোমেন জাপানকে বাংলাদেশের একজন সত্যিকারের এবং বিশ্বস্ত বন্ধু হিসেবে উল্লেখ করেন। তিনি বাংলাদেশের প্রতিষ্ঠা দিবস থেকে জাপান সরকার ও জনগণের অটুট সমর্থনকে গভীর কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

মোমেন আগামী বছর দু’দেশের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপন ও জাপানের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার দৃঢ় ইচ্ছা প্রকাশ করেন। তিনি আশা প্রকাশ করেন, বাংলাদেশ-জাপান অংশীদারিত্ব ব্যাপক স্তর থেকে কৌশলগত স্তরে উন্নীত হবে।

মোমেন দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ককে আরও সুসংহত করার জন্য নতুন করে জোর দেন, বিশেষ করে অবকাঠামো, আইসিটি, উচ্চ প্রযুক্তির পণ্য, ইলেকট্রনিক্স, গভীর সমুদ্রের মাছ ধরা, উচ্চমানের ভোক্তা, বায়ো- প্রযুক্তি পণ্য, পুনঃনবায়ণযোগ্য শক্তি এবং জনশক্তি নিযুক্তি।

ড. মোমেন করোনা মহামারি চলাকালীন ৩০ লাখ টিকা এবং অন্যান্য সহায়তা দেওয়ার জন্য মোতেগির ব্যক্তিগত হস্তক্ষেপের জন্য আন্তরিক প্রশংসা পুনর্ব্যক্ত করেন।

এনআই/এসএম