অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

ভারত থেকে উপহার হিসেবে আসা করোনাভাইরাস প্রতিরোধী টিকা সবার আগে নিতে আগ্রহ প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সরকারের মন্ত্রী, এমপিদের প্রথমেই করোনা টিকা না নেওয়া নিয়ে বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল গত কয়েকদিন ধরে প্রশ্ন তুলে আসছিল। এই বিতর্কের মধ্যেই সবার আগে টিকা নিতে ইচ্ছা প্রকাশ করলেন অর্থমন্ত্রী।   

বুধবার (২১ জানুয়ারি) বিকেলে অনলাইনে অনুষ্ঠিত অর্থনৈতিক ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নিজের আগ্রহের কথা জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, কে নেবে কে নেবে না সেটা আমি বলতো পারবো না। তবে আমি আগে নেব এটা বলতে পারি। কারণ আমার বয়স হয়েছে, সেজন্য আমার টিকা দরকার। 

সরকার যে টিকা আনছে সেটাই নেবেন কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, সরকার যেটা এনেছে সেটাই নেব। যেখান থেকে আগে আসে। সব তো একই টিকা। একই কোম্পানির টিকা। ম্যানুফ্যাকচারার যদি বলে একই টিকা তাহলে একই টিকা।

এপর্যন্ত দ্বিতীয় সোর্স থেকে টিকা আনার তথ্য পাননি বলে জানান অর্থমন্ত্রী।

করোনাভাইরাস প্রতি‌রো‌ধে বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বাংলাদেশকে উপহার হি‌সে‌বে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ টিকা হস্তান্তর করেছে ভারত।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঢাকায় নিযুক্ত ভার‌তের হাইক‌মিশনার বিক্রম দোরাইস্বামী পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মেন ও স্বাস্থ‌্যমন্ত্রী জা‌হিদ মা‌লেকের কাছে এ টিকা হস্তান্তর করেন।

এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ‌রিয়ার আলম উপস্থিত ছিলেন।

এদিন বেলা ১১টা ২০ মিনিটে এয়ার ইন্ডিয়ার এআই-১২৩২ ফ্লাইটে টিকাগুলো বাংলাদেশে আসে। এর আগে স্থানীয় সময় সকাল ৮টা ২৮ মিনিটে ফ্লাইটটি মুম্বাই থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়।

এনএম/এসআরএস