ভারতের টিকা হস্তান্তর

করোনাভাইরাস মহামারি প্রতি‌রো‌ধে উপহার হি‌সে‌বে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ ডোজ টিকা বাংলাদেশ‌কে হস্তান্তর করেছে প্রতিবেশী রাষ্ট্র ভারত।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঢাকায় নিযুক্ত ভার‌তের হাইক‌মিশনার বিক্রম দোরাইস্বামী পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মেন ও স্বাস্থ‌্যমন্ত্রী জা‌হিদ মা‌লেকের কাছে এ টিকা হস্তান্তর করেন।

এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ‌রিয়ার আলম উপস্থিত ছিলেন।

এদিন বেলা ১১টা ২০ মিনিটে এয়ার ইন্ডিয়ার এআই-১২৩২ ফ্লাইটে টিকাগুলো বাংলাদেশে আসে। এর আগে স্থানীয় সময় সকাল ৮টা বেজে ২৮ মিনিটে ফ্লাইটটি মুম্বাই থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, টিকাগুলো ৮ নম্বর গেট দিয়ে সরাসরি ফ্রিজারের মাধ্যমে তেজগাঁও হেলথ কমপ্লেক্সের ইপিআই সেন্টারে চলে যাবে। পদ্মায় আনুষ্ঠানিকভাবে এগুলো হস্তান্তর করা হবে। মূলত টিকাগুলো রিসিভ করে কোল্ড স্টোরে রাখা হবে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড নামে বাজারজাত করছে সেরাম ইনস্টিটিউট। গত শনিবার থেকে এ টিকা ভারতের মানুষকে দেওয়া শুরু হয়েছে। উপহারের বাইরে কোভিশিল্ড ভ্যাকসিনটি বাণিজ্যিকভাবে তিন কোটি ডোজ পাওয়ার জন্য গত ৫ নভেম্বর সেরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সঙ্গে চুক্তি করে বাংলাদেশ। চুক্তি অনুসারে প্রথম ধাপে প্রত্যেক মাসে ৫০ লাখ ডোজ টিকা পাওয়ার কথা। এ মাসেই যার প্রথম চালান আসার কথা রয়েছে।

এনআই/টিআই/এমএইচএস