করোনা মহামারির বিষাক্ত একটা বছর পেরিয়ে নতুন বছরের শুরুতেই বিশ্ব দেখছে টিকার হাত ধরে করোনার বিষমুক্তির স্বপ্ন। মানবইতিহাসে প্রথমবার মাত্র এক বছরের মাথায় কার্যকর কোনো টিকা হাতে পেয়েছে মানুষ। উপহার হিসেবে ভারত সরকারের পাঠানো টিকার মধ্যে দিয়ে দেশে পৌঁছেছে করোনাভাইরাসের টিকার প্রথম চালান। বহু আলোচিত এই টিকা ঘিরে সব খবরের লাইভ আপডেট দিচ্ছে ঢাকা পোস্ট।  

ঢাকা মেডিকেলে থাকবে ৪টি বুথ

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী প্রথমে চারটি সরকারি হাসপাতাল থেকে করোনা প্রতিরোধী ভ্যাকসিন দেওয়া হবে। এর মধ্যে অন্যতম ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল। ইতোমধ্যে ঢামেক কর্তৃপক্ষ সব প্রস্তুতি সম্পন্ন করে রেখেছে। প্রথমে চারটি বুথ নির্মাণ করে সরকারের নির্দেশনা অনুযায়ী ঢামেক হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন দেওয়া হবে।

সেরাম থেকে আরও তিন কোটি ভ্যাকসিন কেনার অনুমোদন

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতিতে আরও ৩ কোটি ডোজ ভ্যাকসিন ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। এতে সরকারের ব্যয় হবে ১ হাজার ২৭১ কোটি ৫৫ লাখ টাকা।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বিকেলে অনলাইনে অনুষ্ঠিত অর্থনৈতিক ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

সবার আগে করোনার টিকা নিতে চান অর্থমন্ত্রী

ভারত থেকে উপহার হিসেবে আসা করোনাভাইরাস প্রতিরোধী টিকা সবার আগে নিতে আগ্রহ প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সরকারের মন্ত্রী, এমপিদের প্রথমেই করোনা টিকা না নেওয়া নিয়ে বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল গত কয়েকদিন ধরে প্রশ্ন তুলে আসছিল। এই বিতর্কের মধ্যেই সবার আগে টিকা নিতে ইচ্ছা প্রকাশ করলেন অর্থমন্ত্রী।

বাংলাদেশে টিকার ট্রায়াল চালাতে চায় ভারত বায়োটেক

নিজেদের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের বাংলাদেশে ট্রায়াল চালানোর আবেদন করেছে ভারতের হায়দরাবাদভিত্তিক বায়োটেকনোলজি কোম্পানি ভারত বায়োটেক। বৃহস্পতিবার বাংলাদেশের শীর্ষ মেডিক্যাল গবেষণা প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ এক কর্মকর্তা ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ইতোমধ্যে ভারতে জরুরি প্রয়োগের অনুমতি পেয়েছে। অনুমোদন মিললে বাংলাদেশে প্রথম কোনও করোনাভাইরাসের ভ্যাকসিনের ট্রায়াল হবে এটি।

আমরা চাই, এই ভ্যাকসিনটি যাদের বেশি প্রয়োজন আগে তাদের দেওয়ার জন্য। আমাদের দেশের মানুষ কিন্তু কোনো ভ্যাকসিনকে ভয় পায় না। তারা বিভিন্ন ভ্যাকসিন নিয়ে অভ্যস্ত। প্রতিবছর কোটিরও অধিক ছেলে মেয়েদের ভ্যাকসিন দিয়ে থাকি। এ জন্য বাংলাদেশের মানুষের কাছে ভ্যাকসিন নতুন কিছু নয়। কাজেই এই ভ্যাকসিন আমরা পর্যায়ক্রমে সকলকে দেয়া হবে।

ভ্যাকসিন মজুতের গোডাউন পরিদর্শন শেষে সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

ভ্যাকসিন মজুতের গোডাউন পরিদর্শনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
আমরা খুবই ভাগ্যবান। ভারত আমাদের ২০ লাখ ডোজ টিকা উপহার দিয়েছে। আমরা এটার জন্য ভারত সরকারকে ধন্যবাদ জানাই। আমরা খুব খুশি এই মাসে আরও ৫০ লাখ ভ্যাকসিন দেশে আসবে। তিন কোটির যে চুক্তি সেটাও আসবে। এখনও বিশ্বের অনেক উন্নত দেশে ভ্যাকসিন দেওয়া শুরু করতে পারেনি। আমরা আগেভাগে পেয়েছি, ভারতের সহযোগিতায় এটা সম্ভব হয়েছে। আমরা ভ্যাকসিন প্রয়োগ শুরু করে দেব।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন

ভারতে ভ্যাকসিন প্রয়োগ শুরুর চারদিনের মাথায় বাংলাদেশে ২০ লাখ ভ্যাকসিন উপহার হিসেবে পাঠানো হলো। এটা ভারত সরকারের দেওয়া প্রথম এবং সবচেয়ে বড় চালান। ভারত বাংলাদেশকে প্রথম চালানের ভ্যাকসিন দেওয়ার মাধ্যমে দুই দেশের সম্পর্ক যে অবস্থান তা নিশ্চিত করে। বাংলাদেশের গুরুত্বের কথা ভেবে মানুষের জন্য ভারত এসব উপহার দিয়েছে। আমি বাংলাদেশের মানুষের সুস্বাস্থ্য কামনা করছি। আমি আশা করছি, বাংলাদেশ খুব দ্রুতই ভ্যাকসিনেশন শুরু করবে।

ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী

উপহারের টিকা পররাষ্ট্রমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর হাতে তুলে দেন বিক্রম দোরাইস্বামী/ ছবি: পিআইডি

 
শিগগিরই টিকা প্রয়োগের কার্যক্রম শুরু হবে। আমরা এখনও কোনো সময় দেইনি, প্রধানমন্ত্রীর সাথে কথা বলে দিনক্ষণ ঠিক করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

টিকাগুলো আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের কাছে হস্তান্তর করেছেন ঢাকায় নিযুক্ত ভার‌তের হাইক‌মিশনার বিক্রম দোরাইস্বামী। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মেন, স্বাস্থ‌্যমন্ত্রী জা‌হিদ মা‌লেক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ‌রিয়ার আলম এ সময় উপস্থিত ছিলেন।

তেজগাঁও হেলথ কমপ্লেক্সের ইপিআই সেন্টারে প্রবেশ করেছে ভ্যাক্সিনবাহী ফ্রিজার ভ্যান। দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের কাছে ভারতের রাষ্ট্রদূত বিক্রম দোরাইস্বামী এগুলো হস্তান্তর করবেন বলে এখনও খবর রয়েছে।

টিকা যাচ্ছে তেজগাঁওয়ে

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুইটি ফ্রিজার কাভার্ডভ্যানে টিকাগুলো তেজগাঁওয়ে হেলথ কমপ্লেক্সের ইপিআই সেন্টারে নিয়ে যাওয়া হচ্ছে। কাভার্ড ভ্যানের সামনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের একটি জ্বীপ রয়েছে। এছাড়াও বহরে স্বাস্থ্য মন্ত্রণালয় ও বাংলাদেশে অবস্থিত ভারতীয় দূতাবাসের প্রতিনিধিরাও আছেন।

দেশে পৌঁছাল করোনার টিকা
এয়ার ইন্ডিয়ার এআই-১২৩২ ফ্লাইটে বৃহস্পতিবার বেলা ১১টা ২০ মিনিটে বাংলাদেশে পৌঁছেছে টিকার প্রথম চালান। ভারত সরকার বলছে প্রথম দফায় আসা এই ২০ লাখ টিকা তাদের পক্ষ থেকে উপহার। 

 এনএফ/এফআর