ভার‌তের দেওয়া উপহা‌রের ২০ লাখ ডোজ ভ‌্যাক‌সিন বৃহস্প‌তিবার (২১ জানুয়ারি) দে‌শে আস‌ছে। এসব ভ‌্যাক‌সিন ভারতীয় প্রতি‌নি‌ধি হি‌সে‌বে দেশ‌টির ঢাকায় নিযুক্ত হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী দুপু‌রের দি‌কে রাষ্ট্রীয় অ‌তি‌থি ভবন পদ্মায় আনুষ্ঠা‌নিকভা‌বে বাংলা‌দে‌শের কাছে হস্তান্তর কর‌বে।

বুধবার (২০ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় সূ‌ত্রে এসব তথ‌্য জানা যায়।

পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের এক কর্মকর্তা জানান, বৃহস্প‌তিবার বেলা ১১টা নাগাদ ভ‌্যাক‌সিনগু‌লো ঢাকার শাহজালাল আন্তর্জা‌তিক বিমানবন্দ‌রে এসে পৌঁছা‌নোর কথা। সেখান থে‌কে এসব ভ‌্যাক‌সিন ভারতীয় হাইক‌মিশনার বিক্রম দোরাইস্বামী দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের কাছে হস্তান্তর করবেন।

এ‌দি‌কে বিভিন্ন উৎস থে‌কে দে‌শে ক‌রোনাভাইরা‌সের ভ‌্যাক‌সিন ক্রমান্ব‌য়ে আস‌তে থাকবে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, এসব ভ‌্যাক‌সিন দে‌শে আসার পরই ভ‌্যাক‌সি‌নেশন শুরু ক‌রে দেওয়া হ‌বে। ভারত ছাড়াও রা‌শিয়া ও চীন বাংলা‌দেশ‌কে ভ‌্যাক‌সিন দি‌তে আগ্রহ প্রকাশ ক‌রেছে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড নামে বাজারজাত করছে সেরাম ইনস্টিটিউট। গত শনিবার থেকে এ টিকা ভারতের মানুষকে দেওয়া শুরু হয়েছে। উপহারের বাইরে সেরামের কাছ থেকে টিকা কেনার জন্য বাংলাদেশ সরকার, বেক্সিমকো ফার্মা ও সেরামের মধ্যে চুক্তিও আছে।

এনআই/এসএম