দিনাজপুরের বড়পুকুরিয়া খনি থেকে কয়লা উৎপাদনের দায়িত্ব দেওয়া হয়েছে চীনা প্রতিষ্ঠান এক্সএমসি-সিএমসি কনসোর্টিয়ামকে। আগামী ৬ বছরের জন্য তাদেরকে এ দায়িত্ব দেওয়া হয়েছে। এই সময়ে কয়লা উৎপাদনে এক হাজার ৪৯ কোটি ৪৮ লাখ ৭৮ হাজার ৮২ টাকা নেবে চীনা প্রতিষ্ঠানটি। 

বুধবার (২২ সেপ্টেম্বর) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই প্রস্তাবটি অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইকোনোমিক অ্যাফেয়ার্স কমিটির অনুমোদনের জন্য ২টি এবং পারচেজ কমিটির অনুমোদনের জন্য ১২টি প্রস্তাব উত্থাপন করা হয় সভায়। পারচেজের প্রস্তাবনাগুলোর মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ৪টি, বিদ্যুৎ বিভাগের ৩টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ১টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ১টি এবং খাদ্য মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল। তবে পারচেজ কমিটির সভায় অনুমোদিত হয় ১১টি প্রস্তাব। মোট অর্থের পরিমাণ ৩ হাজার ৭২৫ কোটি টাকা।

সভায় ১৩ কোটি ৮২ লাখ লোককে টিকাদানের লক্ষ্যে ১১ কোটি এবং ভবিষ্যতে প্রয়োজনীয় সংখ্যক অটো ডিজেবল (এডি) সিরিঞ্জ মেসার্স জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিকেল ডিভাইসেস লিমিটেড থেকে ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। অতিরিক্ত ৮০ হাজার মে. টন জ্বালানি তেল জরুরি বিবেচনায় জি-টু-জি সরবরাহকারী প্রতিষ্ঠানের কাছ থেকে কোটেশন আহ্বানের মাধ্যমে আমদানির প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। ৪র্থ লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১০৯ কোটি ৩৩ লাখ ৩১ হাজার ২৫০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

২০২২ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), ৮ম ও ৯ম শ্রেণি, এসএসসি ভোকেশনাল, ইবতেদায়ি (৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণি), দাখিল (৮ম ও ৯ম শ্রেণি) শ্রেণি এবং দাখিল ভোকেশনাল স্তরের ১০ লাখ ৮৬ হাজার ২৪৮ কপি বই দরদাতা প্রতিষ্ঠান সিডনা প্রিন্ট্রিং প্রেস অ্যান্ড পাবলিকেশন দুটি লট এবং মৌসুমি অফসেট প্রেসের কাছ থেকে ১ কোটি ৮১ লাখ ৯৩ হাজার ৩২৩ টাকায় মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

২০২২ শিক্ষাবর্ষের ইবতেদায়ি (১ম ও ২য় শ্রেণি), মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), ৬ষ্ঠ ও ৭ম শ্রেণি, দাখিল স্তরের (৬ষ্ঠ ও ৭ম শ্রেণি) এবং কারিগরি (ট্রেড) স্তরের ১১ কোটি ১২ লাখ ৪৪ হাজার ৮৯৫ কপি বই ২৩৬ কোটি ২৩ লাখ ৯০ হাজার ৮৭৩ টাকায় মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

২০২২ শিক্ষাবর্ষের মাধ্যমিক স্তরের (বাংলা ও ইংরেজি ভার্সন) ৮ম, ৯ম শ্রেণি, এসএসসি ভোকেশনাল, ইবতেদায়ি (৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণি), দাখিল (৮ম ও ৯ম শ্রেণি) এবং দাখিল ভোকেশনাল স্তরের ২৪৫টি টেন্ডারে ১০ কোটি ৭২ লাখ ৪০ হাজার ২৪৮ কপি বই ৩৫০ কোটি ৬১ লাখ ৯ হাজার ৩৫৫ টাকায় মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।
 
এছাড়া 'রাজশাহী বিশ্ববিদ্যালয় ভৌত অবকাঠামো উন্নয়ন (১ম সংশোধিত)' প্রকল্পের আওতায় ২০তলা বিজ্ঞান ভবন নির্মাণ কাজে ১৫৩ কোটি ৬৬ লাখ ৭৯ হাজার ৬৪৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। 'ঝিনাইদহ-কুষ্টিয়া-পাকশী-দাশুরিয়া জাতীয় মহাসড়ক এর কুষ্টিয়া শহরাংশ ৪-লেনে উন্নীতকরণসহ অবশিষ্টাংশ যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্পের' কাজে ১৪৭ কোটি ২৪ লাখ ৩৪ হাজার ৪১৪ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।
 
'বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন, ময়মনসিংহ জোন' প্রকল্পের কাজে ৬৫ কোটি ৭ লাখ ৫৭ হাজার ৪৪৪ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। খুলনা জেলার তেরখাদা উপজেলায় ৫০ মেগাওয়াট (এসি) ক্ষমতার সোলার বিদ্যুৎ প্রকল্প স্থাপন কাজে ২০ বছর মেয়াদে আনুমানিক ১হাজার ৩২৮ কোটি ৯০ লাখ টাকা ব্যয় হবে। চট্টগ্রামের শিকলবাহা ২২৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের কাজে ১০২ কোটি ৯৪ লাখ ৪৩ হাজার ৬৯২ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। ২০২১-২২ অর্থ বছরে ৫০ হাজার মেট্রিক টন গম আমদানির জন্য ১৭৯ কোটি ৫৩ লাখ ২২ হাজার ৩৭৫ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এসআর/জেডএস