প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে স্বাস্থ্য মন্ত্রণালয় ও আইসিটি মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলন

• কুর্মিটোলা মেডিকেল কলেজ হাসপাতালে টিকা প্রয়োগ কার্যক্রমের উদ্বোধন
• স্বাস্থ্যকর্মী-সাংবাদিক-আইনশৃঙ্খলা বাহিনীর ২৫ সদস্য পাবেন এ টিকা
• পরে ঢাকা মেডিকেল, কুর্মিটোলা, মুগদা ও কুয়েত মৈত্রীতে টিকা প্রয়োগ
• টিকা দেওয়ার পর ১০ থেকে ১৫ মিনিট পর্যবেক্ষণে থাকবেন গ্রহীতা
• বৃহস্পতিবার দুপুরে আসছে ভারতের উপহার দেওয়া ২০ লাখ ডোজ টিকা

প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে বৃহস্পতিবার (২১ জানুয়ারি) আসছে ভারত সরকারের উপহার হিসেবে দেওয়া ২০ লাখ ডোজ টিকা। অনলাইনের মাধ্যমে রাজধানীর কুর্মিটোলা মেডিকেল কলেজ হাসপাতালে টিকা প্রয়োগ কার্যক্রমের উদ্বোধন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সর্বপ্রথম বাছাই করা স্বাস্থ্যকর্মী, সাংবাদিকসহ আইন-শৃঙ্খলা বাহিনীর মোট ২০ থেকে ২৫ সদস্যকে এ টিকা দেওয়া হবে।

বুধবার (২০ জানুয়ারি) সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে স্বাস্থ্য মন্ত্রণালয় ও আইসিটি মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলনে স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে টিকা প্রয়োগ কার্যক্রমের উদ্বোধন করবেন। পরে ২৭ বা ২৮ জানুয়ারি ২০ থেকে ২৫ জনকে দেওয়ার মাধ্যমে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে টিকা প্রয়োগ কার্যক্রম শুরু করা হবে। এরপর চারটি হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে ৪০০ থেকে ৫০০ জনকে টিকা দেওয়া হবে।

নির্ধারিত এ হাসপাতালগুলো হলো- ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল।

স্বাস্থ্য সচিব বলেন, ২১ জানুয়ারি দুপুর দেড়টায় এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে ভারতের উপহার হিসেবে দেওয়া ২০ লাখ ডোজ টিকা বাংলাদেশে আসবে। বিমানবন্দর থেকে টিকাগুলো সরাসরি স্বাস্থ্য অধিদপ্তরের নেওয়া হবে। টিকাগুলো রিসিভ করে কোল্ড স্টোরে রাখা হবে।

টিকা পাচ্ছে না বেসরকারি হাসপাতাল

স্বাস্থ্য সচিব বলেন, বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে আমরা আপাতত টিকা দিচ্ছি না। প্রথম ধাপে শুধুমাত্র সরকারি হাসপাতালে এ টিকা দেওয়া হবে। প্রতিটি ভ্যাকসিন টিমে ২ জন ভ্যাকসিনেটর এবং নার্স, স্যাকমোসহ ৪ জন স্বেচ্ছাসেবক থাকবে। এ টিমগুলো সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রস্তুত রাখবে। তাদেরকে এসব বিষয়ে আমরা প্রশিক্ষণ দেবো।

আবদুল মান্নান বলেন, হাসপাতালের বাইরে কোনো টিকা কেন্দ্র স্থাপন করা হবে না। কারণ এটি নতুন টিকা, বাইরে প্রয়োগ করলে কোনো ধরনের সমস্যা দেখা দিলে তাৎক্ষণিকভাবে আমরা হাসপাতাল সুবিধা দিতে পারবো না। আর সেসব কারণেই হাসপাতালের বাইরে কোনো টিকা কেন্দ্র স্থাপন করা হচ্ছে না।

পার্শ্বপ্রতিক্রিয়া হলে যা করা হবে

পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে তিনি বলেন, টিকা দেওয়ার পর কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেওয়া স্বাভাবিক। এক্ষেত্রে অনাস্থা দূর করার জন্য গণমাধ্যমকে ভূমিকা রাখতে হবে। সোশ্যাল মিডিয়ায় অহেতুক গুজব, ভুল তথ্য দিয়ে বিভ্রান্তি তৈরি না করার আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, টিকা নেওয়ার পরে গ্রহীতাদের সার্বক্ষণিক পর্যবেক্ষণ করার জন্য চিকিৎসক নিয়োজিত থাকবে। তাদের টিকা দেওয়ার পর দশ থেকে পনের মিনিট পর্যবেক্ষণে রাখা হবে। তাদের সবাইকে টেলিমেডিসিনের আওতায় নেওয়া হবে জানিয়ে স্বাস্থ্য সচিব বলেন, যেহেতু মানুষ জাতীয় পরিচয় পত্র দিয়ে অনলাইনে অ্যাপসের মাধ্যমে নিবন্ধন করে টিকা গ্রহণ করবে, সে ক্ষেত্রে টেলিমেডিসিন সেবা দিতে অসুবিধা হবে না।

টিকা আসছে ২১ জানুয়ারি

স্বাস্থ্য সচিব বলেন, আগামীকাল (২১ জানুয়ারি) দুপুর দেড়টায় এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে ভারতের উপহার দেওয়া ২০ লাখ ডোজ টিকা দেশে আসবে। এগুলো সেরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার। স্বাস্থ্যমন্ত্রী নিজে উপস্থিত থেকে এগুলো গ্রহণ করবেন। টিকা আসার পরে সেগুলো বিমানবন্দর থেকে সরাসরি স্বাস্থ্য অধিদপ্তরের নেওয়া হবে।

তিনি বলেন, ভারতের উপহার রিসিভ করে তেজগাঁও ইপিআই কোল্ড স্টোরে রাখা হবে, এরপর ২৭/২৮ জানুয়ারি ২০ থেকে ২৫ জনকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে টিকা দেওয়া হবে।

টিআই/এমএইচএস