দেশের প্রায় ৩২টি উপজেলায় নতুন করে ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করার চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।

সোমবার (২৮ অক্টোবর) সকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্র উপদেষ্টা জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, ফায়ার সার্ভিস দেশ ও জাতির জন্য অনেক ভালো কাজ করে যাচ্ছে। ফায়ার সার্ভিসের কোথাও কোনো ব্যর্থতা নাই। ফায়ার সার্ভিসের লোকবল হয়তো আমাদের আরো বাড়াতে হবে। দেশের প্রায় ৩২টি উপজেলায় কোনো ফায়ার স্টেশন নেই। আমরা যত দ্রুত সম্ভব ওইসব উপজেলায় ফায়ার স্টেশন করার চিন্তা-ভাবনা করছি। ফায়ার সার্ভিসের একাডেমির জন্য গজারিয়ায় একটি জাগা নেওয়া হয়েছে, সেই জায়গাটি এখনো তাদের প্রশিক্ষণের জন্য উপযোগী করা হয়নি। ওই জায়গাটা প্রশিক্ষণের জন্য যেন উপযোগী করা হয় সেটি আমরা দ্রুত করব।

এর আগে সকাল ৯টায় জাহাঙ্গীর আলম চৌধুরী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর পরিদর্শন করেছেন। স্বরাষ্ট্র উপদেষ্টা ফায়ার সার্ভিসের সদর দপ্তরে পৌঁছালে অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ জাহেদ কামাল তাকে স্বাগত জানান। এরপর  উপদেষ্টাকে একদল চৌকস অগ্নিসেনা সশ্রদ্ধ অভিবাদন জ্ঞাপন করেন। অভিবাদন গ্রহণ শেষে উপদেষ্টা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের অগ্নিনির্বাপণ এবং উদ্ধার সাজ-সরঞ্জাম ও গাড়ি-পাম্প পরিদর্শন করেন। এ সময় তিনি আগ্রহ সহকারে বিভিন্ন সরঞ্জামের কার্যপরিধি ও সুবিধাসমূহের বর্ণনা শোনেন।

এরপর স্বরাষ্ট্র উপদেষ্টা অধিদপ্তরের সম্মেলন কক্ষে অবস্থানরত কর্মকর্তাদের সঙ্গে কুশল বিনিময় করেন। অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ জাহেদ কামাল এ সময় স্বাগত বক্তব্য রাখেন। এরপর ফায়ার সার্ভিসের কার্যক্রমের ওপর প্রেজেন্টেশন উপস্থাপন করেন পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লে. কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম। পরে উপদেষ্টা কর্মকর্তাদের বিভিন্ন মতামত ও বক্তব্য শুনতে চান। এ সময় উপস্থিত কর্মকর্তারা ফায়ার সার্ভিসের বিভিন্ন দিক উপদেষ্টাকে অবহিত করেন। উপদেষ্টা সদর দপ্তর পরিদর্শনে ফায়ার সার্ভিসের সব স্তরের কর্মকর্তা-কর্মচারীরা অনুপ্রাণিত ও উজ্জীবিত হয়েছেন বলে তারা অভিমত প্রকাশ করেন।

স্বরাষ্ট্র উপদেষ্টা তার বক্তব্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সার্বিক কার্যক্রমের প্রশংসা করেন এবং উপস্থাপিত বিভিন্ন বিষয়ের ওপর উদ্যোগ গ্রহণ করবেন বলে সবাইকে আশ্বস্ত করেন।

এমএসি/এসএম