সদ্য ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে নিষিদ্ধ হওয়া ছাত্রলীগের দুই নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটে পরীক্ষা দিতে এসে গ্রেপ্তার হন তারা।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) শিক্ষার্থীরা তাদের আটকের পরে প্রক্টরিয়াল টিমের সাহায্যে তাদের পুলিশের হাতে সোপর্দ করা হয়।

গ্রেপ্তার দুজন হলেন, বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের শিক্ষার্থী ও ছাত্রলীগের হল শাখার পদপ্রত্যাশী হাসান সাইদি এবং নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও ছাত্রলীগের ঢাবি শাখার উপ-দপ্তর সম্পাদক কাজী শিহাব উদ্দিন তৈমুর। তারা দুজনই বিজয় একাত্তর হলের শিক্ষার্থী।

জানা যায়, এই দুজন পরীক্ষা দিতে এলে কয়েকজন শিক্ষার্থী তাদের দেখে ফেলেন এবং ইনস্টিটিউটের পরিচালককে জানান। পরে তাদের পরীক্ষার কক্ষ থেকে সরিয়ে আলাদা কক্ষে নিয়ে যাওয়া হয়। খবর পেয়ে প্রক্টরিয়াল টিমের সদস্য ও পুলিশ আসে এবং তাদের শাহবাগ থানায় নিয়ে যায়। 

ইনস্টিটিউটের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শরিফুল ইসলাম বলেন, গত দুদিন থেকে চূড়ান্ত বর্ষের পরীক্ষা নেওয়া হচ্ছিল। তারা যখন পরীক্ষা দিতে আসে, তখন কয়েকজন তাদের দেখে ফেলেন। পরে কয়েকজন গিয়ে পরিচালকের সঙ্গে কথা বলেন এবং নিরাপত্তা বিবেচনায় তাদের আলাদা রুমে নিয়ে রাখেন।

তিনি বলেন, প্রক্টরিয়াল টিম আসার পর আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত হয় তাদের পরীক্ষা বাতিল করা হবে এবং তাদের শাহবাগ থানায় দেওয়া হবে।

ঢাবির প্রক্টর সাইফুদ্দিন আহমেদ বলেন, শিক্ষার্থীরা দুই ছাত্রলীগ নেতাকে ধরলে পুলিশ ও প্রক্টরিয়াল টিম সেখানে যায় এবং তাদের আটক করে শাহবাগ থানায় দেওয়া হয়। তাদের নামে মামলা রয়েছে। এসব মামলায় তাদের গ্রেপ্তার দেখানো হয়েছে।

কেএইচ/এমএ