পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, ভারত বাংলাদেশিদের জন্য ভিসা কড়াকড়ি করায় এ দেশের মানুষ সংক্ষুব্ধ। আমরা ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চায়। সংখ্যালঘুদের নিরাপত্তায় সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে। এবার দুর্গাপূজায় দুইদিন সরকারি ছুটি এবার প্রমাণ।

বৃহস্পতিবার সন্ধ্যায় ফরেন সার্ভিস একাডেমিতে উপদেষ্টা পরিষদের বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে এসব কথা জানান উপদেষ্টা।

ভারত বাংলাদেশিদের ভিসা কমিয়ে দিয়েছে, চট্টগ্রামে হিন্দু সংখ্যালঘু গোষ্ঠী নিরাপত্তা চেয়ে আন্দোলন করছে বিষয়টি কীভাবে দেখছেন— এমন প্রশ্নের জবাবে রিজওয়ানা হাসান বলেন, দেখেন ভারতের সঙ্গে আমরা সুসম্পর্ক বজায় রাখতে চায়। এক্ষেত্রে ভারতকেও এগিয়ে আসতে হবে। তারা কোনো অজুহাত ছাড়াই ভিসা কড়াকড়ি করে দিয়েছে। এতে ব্যবসা, চিকিৎসা, ভ্রমণসহ নানা কারণে ভারতে যেতে না পেরে মানুষ সংক্ষুব্ধ।

সংখ্যালঘুদের নিরাপত্তা প্রশ্নে তিনি বলেন, এই সরকার দুর্গাপূজায় দুইদিন ছুটি দিয়েছে। যেটি অন্য সরকার করেনি। তাদের নিরাপত্তাকে সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে।

নিরাপত্তা চেয়ে রাস্তায় আন্দোলন না করে সংলাপ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, এ সরকার অন্যান্য সরকারের মতো না। সবার মতামত নেওয়ার জন্য আমাদের দরজা সবসময় খোলা।

ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট শেখ হাসিনার পতনের পর বাংলাদেশে ভিসা কার্যক্রম বন্ধ করে দেয় ভারত। পরবর্তী সময়ে ভিসা কার্যক্রম চালু হলেও তা চলছে সীমিত আকারে। সর্বশেষ ভারতের হাইকমিশনার জানিয়েছেন, জরুরি প্রয়োজন ছাড়া কাউকে আপাতত ভিসা দেওয়া হচ্ছে না।

সংবাদ সম্মেলনে প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম, প্রেস সেক্রেটারি শফিকুল আলম উপস্থিত ছিলেন।

এনএম/এমজে