চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র নগর বিএনপির সাবেক আহ্বায়ক ডা. শাহাদাত হোসেনের শপথ গ্রহণের দিনক্ষণ নির্ধারণ করা হয়েছে।

স্থানীয় সরকার মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ৩ নভেম্বর (রোববার) সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে শপথ। তাই আগামী দুদিনের মধ্যে শাহাদাতের সম্পত্তির বিবরণ সম্বলিত হলফনামা স্থানীয় সরকার বিভাগে পাঠাতে বলা হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের উপসচিব মাহবুবা আইরিন সই করা পৃথক চিঠিতে বলা হয়েছে, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে এক্ষেত্রে আদালতের কোনো স্থগিতাদেশ বা আইনগত জটিলতা আছে কিনা তাও জরুরি ভিত্তিতে জানতে চাওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০২১ সালের ২৭ জানুয়ারি চট্টগ্রাম সিটি কর্পোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হয়। দিনভর গোলাগুলি, সংঘর্ষ, হামলার ঘটনার মধ্যে ভোটগ্রহণ শেষে আওয়ামী লীগের প্রার্থী রেজাউল করিম চৌধুরীকে বিজয়ী ঘোষণা করেন রিটার্নিং অফিসার।

এ সময় নির্বাচনের ফলাফল প্রত্যাখান করে পুনরায় নির্বাচনের দাবি করেছিলেন বিএনপির প্রার্থী ডা. শাহাদাত হোসেন। ২০২১ সালের ২৪ ফেব্রুয়ারি নির্বাচনী ট্রাইব্যুনালে ওই নির্বাচনে কারচুপির অভিযোগে ৯ জনকে বিবাদী করে মামলা করেন নগর বিএনপির সাবেক আহ্বায়ক শাহাদাত হোসেন।

গত ১৭ অক্টোবর ডা. শাহাদাত হোসেনকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে নির্বাচনী ট্রাইব্যুনাল বিজয়ী ঘোষণা করেন। এরপর সাবেক মেয়র রেজাউল করিম চৌধুরীর স্থলাভিষিক্ত করে সংশোধনী গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন।

গত বৃহস্পতিবার স্থানীয় সরকার বিভাগ থেকে মেয়রদের অপসারণ করা প্রজ্ঞাপন সংশোধন করায় চসিক মেয়র হিসেবে শপথ নিতে আইনি বাধা পুরোপুরি কেটে যায় ডা. শাহাদাতের।

আরএমএন/এমজে