রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের বিষয় নিয়ে উপদেষ্টা পরিষদের বৈঠকে আলোচনা হয়েছে জানিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে ঐকমত্যের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে।

উপদেষ্টা পরিষদের বৈঠক শেষে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সন্ধ্যা ৭টার দিকে ফরেন সার্ভিস একাডেমিতে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

রিজওয়ানা হাসান বলেন, ‘এটি একটি রাজনৈতিক বিষয়। আমাদের সরকার গণঅভ্যুত্থানের ফসল। তাই প্রত্যেকটা বিষয় সংবিধানের আলোকে হবে কি না তা দেখার বিষয়। কতদিন সময় লাগবে তা বলা যাচ্ছে না। রাজনৈতিক দলগুলোর ওপর নির্ভর করবে।’

‘যেহেতু পদত্যাগের বিষয়ে গণদাবি উঠছে, তাই বিলম্বিত করার সুযোগ নেই। সংবিধানের বিষয়ে নানা জনের নানান মত থাকতে পারে, এটা দেখবে কমিশন,’ —বললেন উপদেষ্টা।

‘তিন বারের বেশি বিসিএস পরীক্ষা নয়’—এ বিষয়ে জানতে চাইলেন উপদেষ্টা বলেন, ‘একই ব্যক্তি বারবার পরীক্ষা দিলে সবাই সুযোগ নাও পেতে পারে। সেসব বিষয় বিবেচনা করে সর্বোচ্চ তিনবার বিসিএস পরীক্ষা দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি আমরা। অবসরের সময় নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। ৩২ বছর বিষয়টি চূড়ান্ত। এটি আর পরিবর্তনের সুযোগ নেই। 

এমএসআই/এসএম