নতুন ভোটারদের আবেদনের পর ছবি তোলা ও আঙ্গুলের ছাপ দেওয়ার তারিখ এসএমএসের মাধ্যমে জানাবে নির্বাচন কমিশন (ইসি)।

সম্প্রতি অনুষ্ঠিত এক বৈঠকে এমন সিদ্ধান্ত হওয়ার পর তা বাস্তবায়নের জন্য ইসির জাতীয় পরিচয় নিবন্ধন (এনআইডি) অনুবিভাগের মহাপরিচালক মো. মাহবুব আলম তালুকদার মাঠ কর্মকর্তাদের নির্দেশনা পাঠিয়েছেন।

এতে উল্লেখ করা হয়েছে, যে সব নাগরিকরা ভোটার হওয়ার জন্য অনলাইনে আবেদন করেছেন, তাদের আবেদনসমূহ অ্যাপয়েনমেন্ট সফটওয়্যার ব্যবহার করে এসএমএসের মাধ্যমে ছবিসহ বায়োমেট্রিক গ্রহণের সময় ও তারিখ জানিয়ে দিয়ে আবেদন দ্রুত নিষ্পত্তি করতে হবে। এক্ষেত্রে প্রত্যেক কার্যদিবসের ছবি তুলে তিন দিনের মধ্যে ডাটা আপলোড করতে হবে।

এ ছাড়া, প্রতিটি উপজেলা বা থানা নির্বাচন অফিস থেকে ভোটার নিবন্ধন ফরম (ফরম-২) যথাযথভাবে আপলোড করতে হবে। ভোটাররা ভোটার নিবন্ধন ফরম-২ এ যথাযথ তথ্য প্রদান সত্ত্বেও ডাটা এন্ট্রি অপারেটরদের এন্ট্রিজনিত ভুল হয়ে থাকে। এক্ষেত্রে অধিকতর সতর্কতার সঙ্গে ডাটা এন্ট্রির কাজ করতে হবে। এ জাতীয় ভুলের কারণে আবেদন ফি ব্যতীত জাতীয় পরিচয়পত্র তথ্য সংশোধন আবেদন করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

অন্যদিকে ২০০৭ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত নিবন্ধিত ভোটারদের ভোটার নিবন্ধন ফরম-২ স্ক্যানিং অ্যান্ড ইকুয়েপমেন্ট অপারেটররা চলমান রাখবে। পরবর্তীতে আইডিইএ প্রকল্প (২য় পর্যায়) থেকে সফটওয়্যার সংস্থান করা সাপেক্ষে কেন্দ্রীয় সার্ভারে আপলোড করতে হবে।

এসআর/এমজে