বাংলাদেশ পল্লী  বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতির ভূমিকা এবং  কাঠামো পুনর্মূল্যায়নের জন্য ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

বুধবার (২৩ অক্টোবর) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোহাম্মদ মোজাম্মেল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ফারহাত আনোয়ার সভাপতিত্বে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। অন্য সদস্যরা হলেন এশিয়ান সেন্টার ফর ডেভেলপমেন্টের অধ্যাপক এ কে এনামুল হক, বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (বুয়েট) ইলেকট্রনিক অ্যাক্টিভেট অ্যান্ড ইলেকট্রনিক (ইইই) বিভাগের অধ্যাপক মো. জিয়াউর রহমান খান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহবুব রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ বিভাগের অধ্যাপক খালেদ মাহমুদ।

কমিটির কার্যপরিধি হলো

১. বিআরইবি এবং পিবিএস-এর ভিত্তি দলিলসমূহ পর্যালোচনা

২. বিআরইবি এবং পিবিএস-এর সাংগঠনিক কাঠামো পর্যালোচনা

৩. বিআরইবি-পিবিএসের সব স্তরের কর্মীদের প্রতিনিধি এবং সংশ্লিষ্ট যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বা সমিতির প্রতিনিধিদের সাক্ষাৎকার গ্রহণ ও বিআরইবি এবং পিবিএসের প্রাসঙ্গিক নথি এবং অন্যান্য তথ্য পর্যালোচনা।

৪. পর্যালোচনা ও সাক্ষাৎকারের ভিত্তিতে কমিটি একটি প্রতিযোগিতামূলক, প্রযুক্তিগতভাবে দক্ষ, আর্থিকভাবে টেকসই এবং দক্ষ পরিষেবা প্রদানে সক্ষম গ্রামীণ বিদ্যুতায়ন সেক্টরের অনা উপযুক্ত কাঠামো সুপারিশ করবে।

ওএফএ/এসএম