ভারতীয় ভিসা বন্ধ থাকায় বুলগে‌রিয়ায় বি‌ভিন্ন বিশ্ব‌বিদ্যালয়ে পড়তে যাওয়া বাংলাদে‌শি শিক্ষার্থীদের জন্য বিকল্প ব্যবস্থা করেছে সরকার। বুলগেরিয়ার হ্যানয় এবং জাকার্তার দূতাবাসে ৮৬ শিক্ষার্থী ভিসা আবেদন করার অনুমতি পেয়েছেন।

মঙ্গলবার (২২ অক্টোবর) রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেসবুক পেজ থেকে দেওয়া এক পোস্টে এ তথ্য জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয় বুলগেরিয়াতে উচ্চশিক্ষার জন্য আগ্রহী ৮৬ জন বাংলাদেশি শিক্ষার্থীর কাছ থেকে সহায়তার অনুরোধ পেয়েছে। কিন্তু ভারতীয় ভিসা বন্ধ থাকায় সাক্ষাৎকারের জন্য নয়াদিল্লিতে বুলগেরিয়ান দূতাবাসে উপস্থিত হতে পারেননি তারা। এমন পরিস্থিতেতে বাংলাদেশের অনুরোধের পরিপ্রেক্ষিতে বুলগেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় হ্যানয় এবং জাকার্তায় বুলগেরিয়ান দূতাবাসে ভিসার জন্য আবেদন করতে পারে এমন শিক্ষার্থীদের দুটি তালিকা পাঠিয়েছে।

বিপরীতে বুলগেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছে, তালিকাভুক্ত শিক্ষার্থীদের জন্য ভিসা আবেদন জমা দেওয়ার সুবিধার্থে হ্যানয় এবং জাকার্তায় বুলগেরিয়ার দূতাবাসগুলোতে নির্দেশনা পাঠানো হয়েছে। বুলগেরিয়া পরামর্শ দিয়েছে যে, শুধুমাত্র সম্পূর্ণ নথি গ্রহণ করা হবে। বুলগেরিয়া প্রয়োজনীয় অনুবাদ এবং বৈধকরণসহ অন্যান্য কার্যক্রম প্রদান করবে।

তালিকা অনুযায়ী এবং যথাযথ নথিপত্রসহ ভিসা সাক্ষাৎকারের মুখোমুখি হওয়ার জন্য শিক্ষার্থীদের অনুরোধ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এনআই/এফআরএস